আমরা জঙ্গি দমনে সফল হয়েছি : প্রধানমন্ত্রী

জঙ্গি দমনে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) সাফল্য জাতিকে আশান্বিত করেছে বলে মনে করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার (২৮মার্চ) র‌্যাব ফোর্সেস সদর দপ্তরে র‌্যাবের একাদশতম প্রতিষ্ঠা বার্ষিকীর অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

প্রধানমন্ত্রী বলেন, উগ্র জঙ্গিবাদ নিয়ন্ত্রণে নিরবচ্ছিন্ন অভিযান চালিয়ে যাচ্ছে র‌্যাব। জঙ্গি সংগঠনের শীর্ষ পর্যায়ের নেতা এবং অসংখ্য জঙ্গি সদস্যদের গ্রেফতার করে আইনের আওতায় এনেছে। এতে এসব সংগঠনের সাংগঠনিক কাঠামো ভেঙ্গে পড়েছে।

‘আর আমরা জঙ্গি দমনে সফল হয়েছি। জঙ্গি দমনে এ সাফল্য জাতিকে আশান্বিত করেছে। বর্হির্বিশ্বেও দেশের ভাবমূর্তি উজ্জ্বল হয়েছে,’ বলেন শেখ হাসিনা।

‘অপহরণ ও মুক্তিপন দাবি একটি ঘৃণ্য অপরাধ’ উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, র‌্যাব এ ঘৃণ্য অপরাধীদের গ্রেফতার করে অনেক অপহৃত শিশু ও ব্যক্তিকে তাদের পরিবারের কাছে ফিরিয়ে দিয়েছে। শান্তি-শৃঙ্খলা বিনষ্টকারী চরমপন্থী এবং বনদস্যু দমনেও সফল ভূমিকা রেখেছে র‌্যাব।

র‌্যাবের বিভিন্ন অভিযানের কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, অসাধু ব্যবসায়ী চক্রের অপতৎপরতা, চোরাচালান, জাল মুদ্রা ও পাসপোর্ট প্রস্তুত এবং অবৈধ ভিওআইপি ব্যবসা রোধে র‌্যাব ফলপ্রসু অভিযান পরিচালনা করছে। এছাড়া ভেজাল বিরোধী ভ্রাম্যমাণ আদালত পরিচালনাও জনমনে স্বস্তি দিয়েছে।

‘র‌্যাবের প্রতিনিয়ত সফল অভিযানে অবৈধ অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করা হয়েছে। যা দেশে আইনের শাসন প্রতিষ্ঠা ও অপরাধ নিয়ন্ত্রণে ভূমিকা রেখেছে,’ যোগ করেন তিনি।

ভবিষ্যতে উপকূলীয় এলাকায় অপরাধ রোধে র‌্যাবের ব্যাটালিয়নের সংখ্যা বাড়ানোর পাশাপাশি ও সাংগঠনিক কাঠামো সংস্কার করার উদ্যোগ নেওয়া হবে বলে জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বক্তব্য শেষে র‌্যাব কর্মকর্তাদের বিভিন্ন কথা শোনেন এবং তা বিবেচনার আশ্বাস দেন তিনি।

পরে র‌্যাব-৫, ৬, ৭, ৮, ৯, ১১ এবং ১২ এর ‍কার্যক্রম পরিচালনার জন্য বাহিনীর নিজস্ব ভবন ও প্রশিক্ষণ ভবনসহ মোট নয়টি ভবনের নামফলক উদ্বোধন এবং ভিত্তিপ্রস্থর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অনুষ্ঠানে পুলিশের মহাপরিদর্শক একেএম শহীদুল ইসলাম, র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।



মন্তব্য চালু নেই