আবারো বড় ভূমিকম্প নেপালে – দেখুন বিস্তারিত পরিসংখ্যান সহ

আবারো বড় ধরনের ভূমিকম্পের মুখোমুখি হল নেপাল চীন সীমান্তের মানুষ। ৭.৪ মাত্রার এ ভূমিকম্পে বাংলাদেশ সহ আশপাশের বিস্তীর্ন এলাকা কেঁপে উঠে। ১ মিনিট ব্যাপী এ কম্পন স্থায়ী হয়। আতংকে অনেকে রাস্তায় নেমে আসে।

গত ২৫ এপ্রিল ৭.৯ মাত্রার এক বড় বিধ্বংসী ভূমিকম্পের মুখোমুখি হয়ে নেপালে মানবিক বিপর্যয় দেখা দিছে। এর ভিতর আজ ১২ মে বাংলাদেশ সময় দুপর ০১ টা ০৫ মিনিটে আরো এক বড় ভূমিকম্পের মূখোমুখি হল নেপাল। এবারের ভূমিকম্পের উৎপত্তিস্থল বাংলাদেশ থেকে ৬১১ কিলোমিটার এবং কাঠমান্ডূ থেকে ৮৩ কিলোমিটার পশ্চিমে চীনের ঝাম এলাকা। উৎপত্তিস্থল চীনের ঝাম শহর থেকে ২২ কিলোমিটার দূরে এবং ভূপৃষ্ঠের ১৮ দশমিক ৫ কিলোমিটার গভীরে। ইউ এস জিএস এর রিপোর্ট অনুযায়ী এই ভূমিকম্পের মাত্রা ছিল ৭.৪।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস এর তথ্য অনুযায়ী, বাংলাদেশ সময় মঙ্গলবার বেলা ১টা ৫ মিনিটে এ ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৭ দশমিক ৪।

আশংকা করা হচ্ছে এই ভূমিকম্পেও মারাত্মক মানবিক বিপর্যয় দেখা দিবে নেপাল ও চীনের সীমান্তবর্তী অংশে। ইউএস জিএস এর প্রতিবেদন অনুযায়ী এই ভূমিকম্পের অবস্থান, মাত্রা, সম্ভাব্য ক্ষতিগ্রস্থ শহর, ক্ষতিগ্রস্থ মানুষের পরিসংখ্যান তুলে ধরার চেষ্টা করলাম।

ভূমিকম্পের কেন্দ্রস্থল থেকে নিকটবর্তী শহরগুলোর দূরত্ব ( কিলোমিটার হিসাবে )

distance

তীব্রতা অনুযায়ী বাংলাদেশ সহ বিভিন্ন স্থানে অনুভূত মাত্রা

map

যে সমস্ত এলাকায় তীব্র এবং মাঝারি আকারে ঝাঁকুনি অনুভূত হয়েছে

shake

shake2

অনুমিত ক্ষয়ক্ষতির পরিমান

loss

মাত্রা অনুযায়ী যে সংখ্যক মানুষ ক্ষতিগ্রস্থ হতে পারে

people

মাত্রা অনুযায়ী যে শহরের/অঞ্চলের যত মানুষ ক্ষতগ্রস্থ হওয়ার সম্ভাবনা আছে

people-m



মন্তব্য চালু নেই