আপনার স্ত্রী কি করেন?

ভারতে নারীদের সাথে কারও কথা হলে একটি প্রশ্ন কমবেশি সবাইকে শুনতে হয় আর সেটি হলো আপনার স্বামী কি করেন? এমনকি হুট করে কোন নারীর সাথে কারও পরিচয় হলে দুচার কথার পরই ধেয়ে আসবে এ প্রশ্নটি। ভারতের পিতৃতান্ত্রিক মানসিকতায় নারী সাধারণত দেখা হয় কারও কন্যা, বোন বা স্ত্রী হিসেবে। অনেক বছর আগে পেশাগত দায়িত্ব পালনে ভারত ভ্রমণ করেছিলেন বিবিসির গীতা পাণ্ডে। রাতের ট্রেনে ভ্রমণ করছিলেন তিনি। উল্টো দিকে বসা এক পুরুষ যাত্রীর সাথে কথা হচ্ছিলো তার। কোথায় যাবেন, কোথা থেকে এসেছেন, কি করেন এসব। এরপরই ভদ্রলোক যে প্রশ্নটি করেন তা হলো, আপনার স্বামী কি করে? যদিও তিনি বিবাহিত এমন কথাও তিনি বলেননি। এ প্রশ্নটি তিনি আগেও শুনেছিলেন এবং এরপরেও।

এরপর তিনি সিদ্ধান্ত নেন দিল্লির রাস্তায় পুরুষ লোকদের থামিয়ে তিনিও জিজ্ঞেস করবেন আপনার স্ত্রী কি করেন? যেই ভাবা সেই কাজ। যদিও লোকজনের কাছ থেকে স্বেচ্ছায় জবাব পেয়ে কিছুটা অবাকই হন তিনি। তবে তারা জানান যে এ ধরণের প্রশ্ন তারা আগে কখনো শুনেননি। ২৭ বছর বয়সী মোহাম্মদ মহসিন লজ্জা নিয়েই বলছিলেন যে তিনি বিয়ে করেননি এবং ব্যবসাটা দাঁড়িয়ে গেলে বিয়ের বিষয়ে ভাববেন তিনি। তিনি বলেন, বহু মানুষ বহু ধরণের প্রশ্ন করেন কিন্তু বউ কি করে এই প্রশ্ন আর কেউ করেনি। অটোরিকশা চালক সন্দীপ যাদব বলেন তার স্ত্রী ঘরবাড়ি, জমি ও গবাদিপশু দেখাশোনা করেন। তিনি জানান উত্তর প্রদেশে তার গ্রামের বাড়িতে স্ত্রী বাস করেন। সেখানে তিনি চার সন্তান লালন পালন ছাড়াও গবাদিপশুগুলোর দেখভাল করেন। প্রশ্নটি শুনে যাদবকে মোটেও বিব্রত দেখা যায়নি।
২৮ বছরের মনোজ সিং রাথোর বিয়ে করেননি এখনো এবং তিনি মনে করেন সময় আসলে বিয়ে করবেন তিনি। তার মতে, যখন কোন নারীকে জিজ্ঞেস করা হয় যে তার স্বামী কি করে এটি প্রমাণ করে ভারতীয়রা অনেক বেশি বন্ধুভাবাপন্ন। আবার ভিন্নমতও এসেছে। একটি প্রকৌশল ফার্মের ম্যানেজার ধ্রুব খোসলা যেমন বলেন, আমি এমন প্রশ্ন করিনা কারণ কেউ আমাকে এ ধরনের প্রশ্ন করুক তাও চাইনা। তার মতে ভারতের বয়স্করাই সাধারণত এমন প্রশ্ন করে থাকেন।
জগদীশ সিং কৈরার মতে ভারতীয়রা মনে করেন নারী হবে অবশ্যই বিবাহিত। একজন নারী বিবাহিত নন এটা ভারতীয়রা মেনে নিতে পারেনা। তবে তার মতে স্বামী কি করে এটা খুব বেশি বিরক্ত হওয়ার মতো ব্যক্তিগত প্রশ্ন নয়। অনুভব রাজ নামে অপর এক ব্যক্তি অবশ্য প্রশ্নটি শুনে বিরক্ত হন। প্রভু মিশ্র নামে একজন বলেন আপনি আপনার স্ত্রীকে ভালোবাসলে তো এ প্রশ্নে কিছু মনে করার নেই।
সূত্র: বিবিসি বাংলা



মন্তব্য চালু নেই