মেইন ম্যেনু

১১ দিনে ৩ শতাধিক ফিলিস্তিনী নিহত

ইসরায়েলী সেনাবাহিনী শুক্রবার থেকে গাজায় স্থল হামলা শুরু করেছে। গত ১১ দিনের হামলায় গাজায় তিন শয়ের বেশি ফিলিস্তিনী নিহত হয়েছেন।
এদিকে গাজায় ইসরায়েলী হামলায় বেসামরিক লোকজনের হতাহতের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।
শুক্রবার উত্তরাঞ্চলীয় গাজায় হামলা চালায় ইসরায়েলী ট্যাংক। এ সময় একটি ফিলিস্তিনী পরিবারের আট সদস্য প্রাণ হারান। এদের মধ্যে চার শিশুও রয়েছে। ফলে গাজায় গত ১১ দিনের হামলায় তিন শতাধিক ফিলিস্তিনী নিহত হল। অন্যদিকে হামাসের রকেট হামলায় মাত্র এক ইসরায়েলী মারা গেছে।
এদিকে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা শুক্রবার ইসরায়েলী প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহুর সঙ্গে টেলিফোনে কথা বলার সময় গাজা হামলায় বেসামরিক লোকজনের নিহত হওয়ার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন বলে জানা গেছে। তবে তিনি ফিলিস্তিনী জঙ্গিদের বিরুদ্ধে ইসরায়েলের আত্মরক্ষার অধিকারকে সমর্থন করেছেন।
অন্যদিকে ফিলিস্তিনী প্রধানমন্ত্রী মাহমুদ আব্বাস গাজায় ইসরায়েলী হামলা বন্ধে বিভিন্ন দেশের নেতাদের সঙ্গে দেন দরবার শুরু করেছেন।
এদিকে গাজায় যুদ্ধ বন্ধের প্রচেষ্টার অংশ হিসেবে শনিবার থেকে মধ্যপ্রাচ্য সফর শুরু করছেন জাতিসংঘ মহাসচিব বান কি মুন । জাতিসংঘের রাজনীতি বিষয়ক কর্মকর্তা জেফরে ফেল্টম্যান শুক্রবার এ খবর জানিয়েছেন। তিনি বলেন, মধ্যপ্রাচ্য সফরকালে বান কি মুন এই অঞ্চলে সহিংসতা বন্ধে একটি উপায় খুঁজে বের করতে ইসরায়েলী এবং ফিলিস্তিনী নেতাদের সঙ্গে আলোচনা করবেন।এছাড়া অন্যান্য বিদেশী নেতাদের সঙ্গেও আলাপ করার কথা রয়েছে তার।






মন্তব্য চালু নেই