মেইন ম্যেনু

স্মার্টফোনের জন্য আলাদা রাস্তা

স্মার্টফোন হাতে নিয়ে যারা হাঁটেন, তারা আশপাশের কিছুই খেয়াল করেন না। রাস্তায় এভাবে হাঁটতে গেলে অনেক সময়ই ঘটে যেতে পারে যে কোনো দুর্ঘটনা। এই বিষয়টি মাথায় রেখে চীনের একটি শহরে স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য বানানো হয়েছে আলাদা ফুটপাত। এই ফুটপাত দিয়ে স্মার্টফোনে বিভিন্ন অ্যাপস ব্যবহার করতে করতে বা মেসেজিং বা ফেসবুক স্ট্যাটাস দিতে দিতেই নির্বিঘ্নে ধীরলয়ে চলাযাবে। চীনের চংকিং নগর কর্তৃপক্ষ শহরের ফুটপাতকে দুই ভাগে ভাগ করে একদিক দিয়ে স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য এবং অন্যদিকে সাধারণ পথচারীদের যাতায়াতের ব্যবস্থা করেছে। স্মার্টফোনের ব্যবহারকারীদের ফুটপাতে লেখা হয়েছে, ` মোবাইল ফোন … এই লেন দিয়ে নিজ দায়িত্বে চলাচল করুন।`

ফুটপাত এভাবে আলাদা করার কাজে নিয়োজিত কোম্পানির এক মুখপাত্র নং চেং বলেছেন, আমাদের রাস্তায় অনেক বয়স্ক ব্যক্তি এবং শিশু চলাচল করে। এখানে স্মার্টফোন ব্যবহার করতে করতে ধীরগতিতে চলা লোকদের সঙ্গে অনেকের ধাক্কা লাগে। এ কারণে ফুটপাতকে আলাদা করা হয়েছে। গত জুলাইয়ে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে মানুষের দৈনন্দিন আচার ব্যবহারের ওপর করা একটি গবেষণা থেকে চংকিং শহর কর্তৃপক্ষ আলাদা ফুটপাতের এই ধারণা পায়। ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় বলা হচ্ছে, রাস্তায় স্মার্টফোন ব্যবহার করার কারণে প্রতি তিন জনে একজন ব্যক্তি রাস্তা সম্পর্কে অন্যমনস্ক হয়ে বিপদে পড়েন। অনেকে আবার দুই দিক দেখে রাস্তা পার হতে ভুলে যান। স্মার্টফোন ব্যবহারের কারণে অধিকাংশ ব্যক্তিই ট্রাফিক আইন ঠিকভাবে মেনে চলতে পারেন না।

তবে রাস্তায় স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য করা এই আলাদা ফুটপাত কতটুকু কাজে লাগবে তা নিয়ে ইতিমধ্যে নানান প্রশ্ন ছুড়ছেন অনেকে। কেউ কেউ মনে করেন স্মার্টফোন ব্যবহারকারীরা তাদের মোবাইল ফোনে এতটাই মগ্ন থাকেন যে তারা স্মার্টফোনের ফুটপাত দিয়ে হাঁটছেন, না সাধারণ ফুটপাত দিয়ে হাঁটছেন সেটা টেরই পাবেন না। বাস্তবেও কিন্তু তাই হচ্ছে। চংকিংয়ে আলাদা ফুটপাত তৈরি হওয়ার পরও অনেকে ভুলে অন্য ফুটপাত ব্যবহার করেছেন।

চীনের প্রতিবেশী দেশ তাইওয়ানে অবশ্য রাস্তায় স্মার্টফোন ব্যবহার করতে করতে হাঁটাকে আইন করে নিষিদ্ধ করা হয়েছে। এটা করলে সেখানে জরিমানার ব্যবস্থাও আছে। স্কাই নিউজ, এবিসি নিউজ।






মন্তব্য চালু নেই