মেইন ম্যেনু

সিরিয়ায় আত্মঘাতী হামলায় গােয়েন্দা প্রধানসহ নিহত ৪২

সিরিয়ার পশ্চিমাঞ্চলীয় হোমস শহরে আলাদা বোমা হামলায় অন্তত ৪২ জন নিহত হয়েছে। নিহতদের মধ্যে সেনা গোয়েন্দা প্রধান ও প্রেসিডেন্ট বাশার আল-আসাদের ঘনিষ্ঠ ও আস্থাভাজন হিসেবে পরিচিত হোসেইন দাবুল রয়েছেন বলে কয়েকটি সংবাদ মাধ্যম জানিয়েছে।

শনিবার দিনভর চলা এসব বোমা হামলা দায় স্বীকার করেছে আল-কায়েদা ঘনিষ্ঠ আন-নুসরা গোষ্ঠী। একদিন আগেই বিদ্রোহী নিয়ন্ত্রিত শহর আল-বাবে আরেক আত্মঘাতী হামলায় নিহত হয় ৪৫ জন।

লন্ডন ভিত্তিক কথিত মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, শহরটিতে ভোর থেকেই গোলাগুলি এবং বিস্ফোরণের শব্দ পাওয়া গেছে। দু’টি এলাকার কেন্দ্রস্থলে অবস্থিত রাষ্ট্রীয় নিরাপত্তা এবং সামরিক গোয়েন্দা বিষয়ক কয়েকটি সদরদফতরে হামলা চালানো হয় বলে সংস্থাটি জানিয়েছে।

হোমস সিরিয়ার গুরুত্বপূর্ন একটি শহর। শহরের বেশিভাগ অংশ সিরিয়ার সরকারি বাহিনী নিয়ন্ত্রণ করছে। এটি জঙ্গি মুক্ত এলাকা হিসেবে বিশেষভাবে সংরক্ষিত। তার পরেও এই আত্মঘাতী বিস্ফোরণ নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলেছে।

কয়েক সপ্তাহ আগেই সিরিয়ার সিকিওরিটির দফতরগুলি টার্গেট করছে জঙ্গিরা। এরকমই একটি আত্মঘাতী হামলায় মৃত্যু হয় সিরিয়ার গোয়েন্দা বিভাগের প্রধান জেনারেল হাসান দাবুলের। এই বিস্ফোরণের পরেই বাড়তি নিরাপত্তায় মুরে ফেলা হয়েছে হোমসকে। তল্লাশি চলছে শহরে ঢোকার ও বেরনোর সমস্ত পথে। হাই এলার্ট জারি করা হয়েছে।

এদিকে সিরিয়া সংকট নিরসনের লক্ষ্যে জাতিসংঘের সমর্থনে সুইজারল্যান্ডের জেনেভায় দামেস্ক সরকার এবং বিরোধী গোষ্ঠীর মধ্যে নতুন করে শান্তি আলোচনা শুরু হয়েছে।






মন্তব্য চালু নেই