মেইন ম্যেনু

সিরিয়ায় আইএসের ঘাঁটিতে যুক্তরাষ্ট্রের বিমান হামলা

সিরিয়ায় ইসলামিক স্টেটের (আইএস) জঙ্গিদের ওপর বিমান হামলা শুরু করেছে যুক্তরাষ্ট্র ও দেশটির আরব মৈত্রীরা। মঙ্গলবার পেন্টাগন এ তথ্য জানিয়েছে।

 

গ্রিনিচ মান সময় মঙ্গলবার ০০.৩০ মিনিটে এ হামলা শুরু হয়। প্রথম দফায় ৯০ মিনিটে ২০টি আঘাত হানা হয়। আগামী কয়েক ঘণ্টায় আরো হামলা চালানো হবে বলে ধারণা করা হচ্ছে।

 

পেন্টাগনের মুখপাত্র রিয়ার অ্যাডাম জন কিরবি জানিয়েছেন, এ হামলায় যুদ্ধ ও বোমারুবিমান এবং টমাহোক মিসাইল ব্যবহার করা হচ্ছে।

 

তিনি বলেন, ‘আমি নিশ্চিত করতে পারি যে, যুক্তরাষ্ট্র ও তার মৈত্রীরা যুদ্ধবিমান, বোমারুবিমান ও টমাহোক ক্ষেপণাস্ত্র নিয়ে সিরিয়ায় আইএসের সন্ত্রাসীদের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করেছে।’

 

তিনি আরো বলেন, ‘এসব হামলা চালানোর সিদ্ধান্ত সোমবার সকালের দিকে যুক্তরাষ্ট্রের কমান্ডার ইন চিফের অনুমতিক্রমে কেন্দ্রীয় কমান্ড কমান্ডার নিয়েছেন। অভিযানের বিস্তারিত সম্পর্কে আমরা পরে আরো তথ্য দেব।’

 

সিরিয়ার ঠিক কোথায় হামলা চালানো হয়েছে তা নিশ্চিত করে বলেনি যুক্তরাষ্ট্র। তবে বিভিন্ন গণমাধ্যমের খবরে বলা হয়েছে, সিরিয়ায় আইএসের ঘাঁটি রাকার আশেপাশে এসব হামলা চালানো হয়েছে।

 

আইএসকে দমন ও ধ্বংসে প্রেসিডেন্ট বারাক ওবামা যে শপথ নিয়েছেন তার অংশ হিসেবেই এ বিমান হামলা চালানো হচ্ছে বলে জানান জন কিরবি।

 

গত আগস্ট থেকে যুক্তরাষ্ট্র ইরাকে ইতিমধ্যে ১৯০টি বিমান হামলা চালিয়েছে। তবে মঙ্গলবার জঙ্গিদের দমনে ইরাকের প্রতিবেশী সিরিয়ায় প্রথমবারের মতো বিমান হামলা চালানো হয়।

 

তথ্যসূত্র : বিবিসি






মন্তব্য চালু নেই