মেইন ম্যেনু

সাভারে সুবিধাবঞ্চিত শিশুদের পাশে কৈলাস বৃক্ষ

আজকের শিশুরাই আগামি দিনের ভবিষ্যৎ। যে বয়সে একটি শিশুর খাতা-কলম হাতে স্কুলে যাবার কথা, ঠিক সে বয়সে যদি বই- খাতার বদলে ফুল হাতে নিয়ে বলে ফুল নিবেন ভাই একটা ফুল নেন না ভাই । সবাই আমরা দেখি কিন্তুতাঁদের নিয়ে মোটেও চিন্তা করিনা।

এইরকম কিছুফুল বিক্রেতা এবং অন্যান্য সুবিধা বঞ্চিত পথ শিশুরয়েছে সাভার জাতীয় সৃতিসৌধে । তারা প্রতি দিনই সৃতিসৌধে ঘুরতে আসা দর্শনার্থীদের কাছে ফুল বিক্রি করে থাকে। এ সামান্য অর্থ দিয়েই চলে তাঁদের পরিবার সমাজের সুবিধা বঞ্চিত এসব শিশুদের মাঝে শিক্ষার আলো ছড়িয়ে দেওয়ার জন্য সাভারের গন বিশ্ববিদ্যালয়ের কিছুশিক্ষার্থী তাঁদের পাশে এসে দাঁড়ায়। শিক্ষার্থীরা কৈলাস বৃক্ষ নামে একটি সামাজিক সংঘটনের মাধ্যমে সুবিধা বঞ্চিত শিশুদের নিয়মিত পাঠদান করে যাচ্ছে ।

এমনকি কোন সংস্থার সহযোগিতা ছাড়া তাঁদের নিজ খরচে শিশুদের মাঝে শিক্ষার আলো ছড়িয়ে দিচ্ছে ।

সংঘঠনটির উদ্দেশ্য-সুবিধা বঞ্চিত শিশুদের জন্য শিক্ষা উন্নয়ন ও কার্যক্রম । এ সংঘঠনটির মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের কিছু তরুণ যারা সমাজকে নিয়ে ভাবে, দেশকে নিয়ে চিন্তা করে, সমাজের সকল স্থরে শিক্ষার আলো ছড়িয়ে দিতে চায় । শিক্ষার্থীরা সাভার জাতীয় সৃতিসৌধের প্রধান গেইটের সামনে সুবিধাবঞ্চিত এ শিশুদের সপ্তাহে ছয় দিন সন্ধার পর থেকেই পড়িয়ে থাকে ।

সুবিধাবঞ্চিত এ শিশুদের সংখ্যা প্রায় ৮৫ জন ।যাদের বেশীর ভাগের বয়স ৬-১০ বছরের মধ্যে । প্রতিদিন শিশুরা আনন্দ উল্লাসের সঙ্গেই এখানে পরতে আসে ।kkkkk

পড়াশুনার পাশাপাশি প্রতি সপ্তাহের বৃহস্পতিবার নাঁচ, গান ,আবৃতি ও শেখানো হয়। পাশাপাশি তাঁদের প্রতিমাসে স্বাস্থ্যসেবা ও দেওয়া হয় । রাসেল নামে এ স্কুলের একজন ক্ষুদে শিক্ষার্থী বলে আমাদের এ স্কুলে পরতে খুব ভাল লাগে আমাদের স্যাররা মেডামরা আমাদের খুব আদর করেন এবং ভালো ভাবে পড়ান ।

কৈলাস বৃক্ষের সভাপতি ওবায়দুল ভূঁইয়া বলেন , সমাজে বর্বরতাকে দূরে ঠেলে সুশিক্ষার আলো সবার মাঝে ছড়িয়ে দিয়ে সুবিধা বঞ্চিত শিশুদের ঘরে ঘরে শিক্ষার আলো পৌঁছাতে কাজ করে যাচ্ছে কৈলাস বৃক্ষ। সুবিধা বঞ্চিত শিশুরা সুবিধা বঞ্চিত হয়ে যেন না থাকে সে লক্ষে ও কাজ করছে এ সংগঠন। সামনের দিনে আরও বেশি সুবিধা বঞ্চিত শিশুদের মাঝে শিক্ষার আলো ছড়িয়ে দেওয়ার কথা ব্যাক্ত করেন তিনি ।



« (পূর্বের সংবাদ)



মন্তব্য চালু নেই