মেইন ম্যেনু

সমকামিতার শাস্তি ১০০ দোররা

ইন্দোনেশিয়ার আংশিক স্বায়ত্তশাসিত আচেহ প্রদেশে সমকামিতার শাস্তি ১০০ দোররা করার প্রস্তাবসংবলিত খসড়া আইন পার্লামেন্টে উত্থাপন করা হচ্ছে। এটি পাস হলে সমকামীকে ১০০টি বেত্রাঘাতে শাস্তি দেওয়া যাবে। শনিবার বার্তা সংস্থা এএফপির খবরে এ কথা জানানো হয়। আচেহ প্রদেশটি বিশ্বের বৃহত্তম মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ ইন্দোনেশিয়ার একমাত্র অংশ যেখানে ২০০১ সাল থেকে ধীরে ধীরে ইসলামি শরিয়া আইন প্রয়োগ করা হচ্ছে।

পার্লামেন্টে খসড়া আইনটি পাস হলে এটি মুসলিম ও অমুসলিম উভয়ের জন্যই প্রযোজ্য হবে। এই আইনে ব্যভিচারের শাস্তিও ১০০ দোররার বিধান রাখা হয়েছে। এ ছাড়া মদ্যপান, জুয়া খেলা, অবিবাহিত নারী-পুরুষের মেলামেশা, বিবাহবহির্ভূত সম্পকের্র কাউকে স্পর্শ করা বা চুমু খাওয়ার মতো বিষয়ের ওপর নিষেধাজ্ঞা আরও জোরালো করা হচ্ছে নতুন আইনে। দোররার বদলে স্বর্ণ দিয়ে বা কারাগারে থেকে শাস্তি ভোগ করা যাবে।

গত শুক্রবার প্রাদেশিক রাজধানী বান্দা আচেহতে জুয়া খেলার অপরাধে আট ব্যক্তিকে বেত্রাঘাত করা হয়েছে। হাজারের মতো লোকের সামনে তাঁদের বেত্রাঘাত করা হয় এবং এঁদের অনেকেই এই দৃশ্য ধারণ করছিলেন ও উল্লাস প্রকাশ করছিলেন। আচেহর পার্লামেন্ট ২০০৯ সালে ব্যভিচারের শাস্তি পাথর নিক্ষেপে মৃত্যর বিধানসংবলিত আইন পাস করলে বিশ্বব্যাপী তা সমালোচনার ঝড় তুলে। পরে প্রাদেশিক গভনর্র এটি বাতিল করেন।






মন্তব্য চালু নেই