মেইন ম্যেনু

সঙ্গিনীর সন্ধানে ২০৫ মাইল দূরে

অবশেষে মনের মতো একজনকে খুঁজে পেয়েছে ওরআরসেভেন নামের ধূসর বর্ণের বিলুপ্তপ্রায় প্রজাতির এক নেকড়ে। ২০১১ সালে সঙ্গিনীর খোঁজে ২০৫ মাইল পথ অতিক্রম করেছিল নেকড়েটি। কিন্তু যে লক্ষ্যে তার চেনা পরিবেশ ত্যাগ করা তা পেতে প্রায় ৩ বছর অপেক্ষা করতে হলো।

যুক্তরাষ্ট্রের বন্য প্রাণী বিশেষজ্ঞরা জানান, বিলুপ্তপ্রায় হওয়ার কারণে নেকড়েটির গতিবিধি ট্র্যাক করা হতো। এছাড়া বেশ কয়েকটি জায়গায় বেশ কিছু ক্যামেরাও স্থাপন করা হয়েছিল তার গতিবিধি লক্ষ্য করার জন্য। গত কয়েক বছরে নেকড়েটি লম্বা দূরত্ব অতিক্রম করলেও কিছু দিন তার

ঘোরাফেরার পরিসর কমে এসেছে। এর থেকে বোঝা যায় নেকড়ে কোনো নির্দিষ্ট স্থানে বসবাস শুরু করেছে। সাধারণত কোনো স্ত্রী নেকড়ের সঙ্গে একসঙ্গে থাকলেই নেকড়ে এ ধরনের আচরণ করে। তবে ওরআর সেভেন ও তার সঙ্গীকে এখন পর্যন্ত একসঙ্গে দেখা যায়নি। তবে তার সঙ্গিনী জোটার বিষয়টি নিশ্চিত।

সাধারণত নেকড়েরা নিজেদের বিচরণ স্থানের বাইরে যায় না। তবে সবাইকে অবাক করে এই নেকড়েটি নিজের জন্মভূমি ওরেগন অঙ্গরাজ্যের জঙ্গল থেকে ক্যাসকেড পর্বতমালায় চলে যায়। বন্যপ্রাণী বিশেষজ্ঞদের ধারণা, সঙ্গিনীর অভাবেই নিজের বাসস্থান ত্যাগ করেছিল ওরআর সেভেন।






মন্তব্য চালু নেই