মেইন ম্যেনু

ম্যাগি নুডলসে সীসা, মামলা হচ্ছে নেসলের বিরুদ্ধে

ভারতের উত্তরপ্রদেশের ফুড সেফটি এ্যান্ড ড্রাগ এ্যাডমিনিস্ট্রেশন (এফএসডিএ) বলেছে, যদি পরীক্ষায় নেসলের পণ্য ম্যাগি নুডলসে অতিরিক্ত সীসা থাকার অভিযোগ প্রমাণিত হয় তাহলে নেসলের বিরুদ্ধে বারাঙ্কি জেলার অতিরিক্ত মুখ্য ম্যাজিস্ট্রেটের আদালতে মামলা করা হবে।

ইতোমধ্যে ম্যাগি নুডলসে সহনীয় মাত্রার চেয়ে বেশি সীসা এবং উচ্চ মাত্রার মনো-সোডিয়াম গ্লুটামেট (এমএসজি) থাকার প্রমাণ পেয়েছে এফএসডিএ। এর ভিত্তিতে উত্তরপ্রদেশ থেকে ২০ লাখ প্যাকেট নুডলস সরিয়ে নেওয়া হয়েছে। গত বছরের ফেব্রুয়ারি মাসে ওইসব নুডলস তৈরি করা হয়।

এফএসডিএ’র এক স্থানীয় কর্মকর্তার বরাত দিয়ে শনিবার এনডিটিভি বলেছে, ম্যাগির ওই নুডলস সরকারি ল্যাবরেটরিতে পরীক্ষা করে ওই প্রমাণ মিলেছে।

গত সপ্তাহে অভিযোগ উঠার পর নেসলের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, তারা একটি স্বাধীন ল্যাবরেটরিতে নমুনা পাঠিয়েছে এবং সেখানকার কর্মকর্তারা ফলাফলা জানাবেন। কিন্তু এখন পর্যন্ত সে ফলাফল জানানো হয়নি। নেসলের ওই বিবৃতিতে দাবি করা হয়, ম্যাগি নুডলস যে নিরাপদ এমন আস্থা রেখেই মানুষ তা খেতে পারে।

এদিকে, উত্তরপ্রদেশের পাশাপাশি মহারাষ্ট্র ও গুজরাটেও ম্যাগি নুডলসের স্যাম্পল পরীক্ষাগারে পাঠানো হয়েছে এবং ফলাফলের জন্য অপেক্ষা করা হচ্ছে। এছাড়া ভারতের কেন্দ্রীয় সরকার শুক্রবার দেশটির ফুড সেফটি এন্ড স্ট্যান্ডার্ড অথরিটি অব ইন্ডিয়াকে বিষয়টি গুরুত্বের সঙ্গে গ্রহণ করার নির্দেশ দিয়েছে।

প্রসঙ্গত, সুইজারল্যান্ডের ভেভি শহরে ১৯০৫ সালে জর্জ পেজ, চার্লস পেজ ও হেনরি নেসলে কোম্পানিটি প্রতিষ্ঠা করেন। রাজস্বের দিক থেকে এটি বিশ্বের সবচেয়ে বড় খাদ্য পণ্যের কোম্পানি। ২০১৪ সালে ফরচুন গ্লোব নামের একটি গবেষণা প্রতিষ্ঠানের গবেষণায় বিশ্বের পাঁচশ কোম্পানির মধ্যে নেসলের অবস্থান চলে আছে ৭২ নম্বরে।






মন্তব্য চালু নেই