মেইন ম্যেনু

মুসলিম নারীকে প্রধানমন্ত্রী করতে অসম্মতি রোমানিয়ার প্রেসিডেন্টের

নির্বাচনে বিজয়ী দল থেকে রোমানিয়ার প্রধানমন্ত্রী হিসেবে মুসলিম এক নারীর নাম প্রস্তাব করা হয়। মুসলিম সেই নারী প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন এমনটাই ধারণা ছিল অনেকের। শুধুমাত্র অপেক্ষা ছিল কেবল দেশটির প্রেসিডেন্ট ক্লাউস ইউহানিসের অনুমোদনের।

প্রেসিডেন্ট ক্লাউস ইউহানিস অনুমোদন দিলে রোমানিয়া এবং ইউরোপের প্রথম মুসলিম নারী প্রধানমন্ত্রী হতে পারতেন সেভিল শাইদেহ। কিন্তু শেষ পর্যন্ত নির্বাচনে বিজয়ী দল সোশ্যাল ডেমোক্র্যাটসের মনোনয়ন খারিজ করে দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট। রেকর্ড গড়ে প্রধানমন্ত্রী হওয়া হলো না এই মুসলিম নারীর।

রোমানিয়ার ১১ ডিসেম্বরের নির্বাচনে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জয়ী হয় বামপন্থী দল পিএসডি। দলের মুসলিম একজন নারী রাজনীতিককে মনোনীত করে দলটির নেতা রিভিউ ড্রাগনিয়া প্রধানমন্ত্রী পদে বিস্ময় সৃষ্টি করেছিলেন।

শাইদহের মনোনয়ন খারিজের ব্যাখ্যা না দিয়ে প্রেসিডেন্ট ক্লাউস ইউহানিস বলেন, ‘আমি প্রস্তাবের পক্ষে-বিপক্ষের সব যুক্তি-তর্ক বিশ্লেষণ করে দেখেছি এবং আমি এই প্রস্তাব গ্রহণ না করার সিদ্ধান্ত গ্রহণ করেছি। ‘

সেভিল শাইদেহ রোমানিয়ার সংখ্যালঘু তাতার মুসলিম সম্প্রদায়ের। দেশটির প্রায় ৬৫ হাজার মুসলিমের প্রতিনিধিত্বকারী এই নারী বিয়ে করেছেন একজন সিরীয় ব্যবসায়ীকে। পিএসডি’র নেতৃত্বাধীন সরকারের মন্ত্রীও ছিলেন তিনি।






মন্তব্য চালু নেই