মেইন ম্যেনু

মাতৃভাষা দিবসে ইউনেস্কোর ভিডিওতে জায়গা পেল না বাংলা

বাঙালির ঐতিহাসিক ভাষা আন্দোলনের দিন হিসেবে বিশ্বজুড়ে স্বীকৃতি রয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের। বাঙালির গর্বের এই দিনে একটি ভিডিও প্রকাশ করেছে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা (ইউনেস্কো)।

ওই ভিডিওতে দেখা যায়, বেশ কিছু মানুষ তাদের মাতৃভাষা সম্পর্কে কথা বলছেন। তবে সবচেয়ে আশ্চর্যের বিষয় হচ্ছে, বিশ্বের সবচেয়ে বেশি জনগোষ্ঠীয় ভাষা হিসেবে বাংলার অবস্থান ষষ্ঠ হলেও ভিডিওতে বাংলার ঠাঁই হয়নি।

মাতৃভাষায় কথা বলার অধিকার রক্ষার জন্য বাঙালিরা তাদের জীবন বিলিয়ে দিয়েছিলেন। সম্ভবত পৃথিবীর একমাত্র জাতি বাঙালিই ভাষার জন্য লড়াই করেছে।

বাংলাদেশে ১৯৫২ সাল থেকে ২১ ফেব্রুয়ারিকে মাতৃভাষা দিবস হিসেবে পালন করে আসছে। ১৯৯৯ সালে ইউনেসকো প্রত্যেক বছরের এই দিনটিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত নেয়।

ইউনেস্কোর প্রকাশিত দুই মিনিটের ওই ভিডিও’র শিরোনাম করা হয়েছে, আপনার মাতৃভাষা কোনটি? ইউনেস্কোর অফিসিয়াল ইউটিউব চ্যানেলে ভিডিওটি আপলোড করা হয়েছে। এতে বলা হয়েছে, আন্তর্জাতিক #মাতৃভাষা দিবস উদযাপন করতে, আমরা বিশ্বের মানুষের কাছে তাদের মাতৃভাষা সম্পর্কে জিজ্ঞাসা করেছি। আপনার মাতৃভাষা কোনটি?

তবে কয়েক ঘণ্টা পরেই ইউনেস্কোর ইউটিউব চ্যানেল থেকে ওই ভিডিওটি সরিয়ে ফেলা হয়েছে।






মন্তব্য চালু নেই