মেইন ম্যেনু

ভূমিকম্পে গুগল নির্বাহী নিহত

নেপালে ভূমিকম্পের ফলে সৃষ্ট হিমবাহ ধসে ১৮ জন পর্বোতারোহী নিহত হয়েছেন তাদের মধ্যে গুগলের এক উর্ধ্বতন কর্মকর্তাও রয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন তার দুই সহকর্মী। তবে তাদের অবস্থা তেমন গুরুতর নয়। গুগল এবং নিহতের পরিবারের বরাত দিয়ে এ খবর জানিয়েছে গার্ডিয়ান পত্রিকা।

নিহত গুগল কর্মকর্তার নাম ড্যান ফ্রেডিনবার্গ। তিনি গুগলের প্রাইভেসি শাখায় প্রধান নির্বাহী হিসেবে কাজ করছিলেন। শনিবার ভূমিকম্পের প্রভাবে হিমালয়ে হিমবাহ ধস শুরু হলে বেসক্যাম্পের একাংশ ধ্বংস হয়। এতে তিনি মারা যান। এখন হিমালয়ে ওঠার মৌসুম শুরু হওয়ায় ওই ক্যাম্পে জড়ো হয়েছিলেন এভারেস্ট শৃঙ্ঘে পা রাখতে আগ্রহী শত শত পর্বোতারোহী। এদের ওপর তথ্য এবং ছবি সংগ্রহের জন্যই হিমালয় অভিযানে অংশ নিচ্ছিলেন তিনি।

এদিকে হিমবাহ ধসে ড্যান প্রাণ হারালেও তার তিন সঙ্গী বেঁচে গেছেন বলে জানিয়েছেন গুগলের পরিচালক লরেন্স ইউ। এ সম্পর্কে অনলাইনে দেয়া এক পোস্টে তিনি লিখেছেন,‘দুর্ঘটনায় আমরা এক সহকর্মীকে হারিয়েছি। ড্যান ফ্রেডিনবার্গ দীর্ঘদিন ধরে গুগল প্রাইভেসির হয়ে কাজ করছিলেন। শনিবার তিনি মারা গেছেন। তবে তার সঙ্গে হিমালয় অভিযানে অংশ নেয়া গুগলের বাকি তিন কর্মী নিরাপদ রয়েছেন। আমরা দ্রুত তাদের দেশে ফিরিয়ে আনার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছি।’

গুগলএক্স’র প্রাইভেসি প্রধান ছিলেন ফ্রেডিনবার্গ। হিমালয়ে গুগলের অভিযাত্রী দলটিরও নেতৃত্ব দিচ্ছিলেন তিনি। এভারেস্টে তার নেতৃত্বে আরো বেশ কয়েকটি প্রকল্প চলছিল বলে গার্ডিয়ান পত্রিকা জানিয়েছে।

এদিকে তার ছোট বোন মেগান তার স্মরণে গুগলে একটি আলাদা পেজ খুলেছেন। সেখানে তিনি লিখেছেন, মাথায় আঘাত পাওয়ার কারণে তার মৃত্যু হয়েছে।






মন্তব্য চালু নেই