মেইন ম্যেনু

ভারতে ৭ বিচারপতিকে গ্রেপ্তারে আরেক বিচারপতির পরোয়ানা!

ভারতের প্রধান বিচারপতিসহ সুপ্রিম কোর্টের সাত বিচারপতির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন কলকাতা হাইকোর্টের বিচারপতি সি এস কারনান।

এনডিটিভি জানায়, সুপ্রিম কোর্ট ওই বিচারপতিকে মানসিক স্বাস্থ্য পরীক্ষা করতে বলায় স্বতঃপ্রণোদিত হয়েই ওই গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে বলে মনে করা হচ্ছে।

আজ বুধবার সাত বিচারকের বিরুদ্ধে জামিন-অযোগ্য ওই গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন কারনান। তাঁদের গ্রেপ্তার করতে দিল্লির পুলিশপ্রধানকে নির্দেশও দিয়েছেন তিনি।

এর আগে কারনানকে বিচারপতি পদ থেকে অব্যাহতি দেওয়ার নির্দেশ দিয়েছিলেন ওই সাত বিচারপতি। এ জন্য চার সপ্তাহ সময়ও দেওয়া হয় তাঁকে। কিন্তু ওই সাত বিচারপতি কারনান ২৮ এপ্রিলের মধ্যে তাঁর সামনে হাজির হওয়ার নির্দেশ দেন। পরে তা ১ মে পর্যন্ত বর্ধিত করেন। কিন্তু বিচারপতিরা উপস্থিত না হলে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন কারনান।

এদিকে, অ্যাটর্নি জেনারেল মুকুল রোহাতগি বলেছেন, গতকাল মঙ্গলবার এক আদেশে ওই সাত বিচারপতি কলকাতার বিচারপতি কারনানকে মানসিক স্বাস্থ পরীক্ষার নির্দেশ দিয়েছিলেন। কিন্তু তিনি ওই নির্দেশ মানবেন কি না, তা নিশ্চিত নন অ্যাটর্নি জেনারেল মুকুল। তিনি বলেন, ‘আমি জানি না ভদ্রলোক (কারনান) সাত বিচারপতিকে নিয়ে গঠিত বেঞ্চের আদেশ মানবেন কি না।’

এদিকে গতকাল কারনান জানান, সুপ্রিম কোর্টের আদেশ মেনে মেডিকেল বোর্ডের সামনেও উপস্থিত থাকবেন না তিনি।

এ বিষয়ে ওই সাত বিচারপতি নিয়ে গঠিত বেঞ্চ বলেন, ‘আমরা মনে করি তাঁর মানসিক অবস্থা নিরীক্ষা করা উচিত। আমরা কলকাতা হাসপাতালকে নির্দেশ দিয়েছিলাম মেডিকেল বোর্ড গঠন এবং কারনানকে পরীক্ষা করে প্রতিবেদন দেওয়ার জন্য।’






মন্তব্য চালু নেই