মেইন ম্যেনু

বিশ্বের সবচেয়ে সুন্দর সাত জলপ্রপাত

সকল জলপ্রপাতই নিজস্ব বৈশিষ্ট্যে অবিসম্বাদিতভাবে সুন্দর। কিন্তু কিছু কিছু জলপ্রপাত রয়েছে, যেগুলো আপন সৌন্দর্যে অন্য সকলকে অতিক্রম করে যায়। এমনই কিছু জলপ্রপাতের সাথে আপনাদের পরিচয় করিয়ে দেবো। এসব জলপ্রপাতের অপূর্ব সৌন্দর্যে আপনি শুধু বিমোহিতই হবেন। আর ধন্যবাদ জানাবেন মহান স্রষ্টাকে।

sutherland-falls

সাদারল্যান্ড জলপ্রপাত, নিউজিল্যান্ড:

সাদারল্যান্ড, নিউজিল্যান্ডের দক্ষিণ দ্বীপপুঞ্জের একটি দ্বীপ। এটা প্রায় ১৯০৪ ফুট লম্বা। যা নিউজিল্যাণ্ডের সবচেয়ে লম্বা দ্বীপ। মিলফোর্ড মূল রাস্তা থেকে নব্বই মিনিটের পায়েচলার পথ পেরুলেই এই জলপ্রপাতের দেখা মিলবে।

dettifoss-falls

ডেটিফস জলপ্রপাত, আইসল্যান্ড:

ডেটিফস জলপ্রপাত ইউরোপের আইসল্যান্ডে অবস্থিত। এই জলপ্রপাতকে ইউরোপের সবচেয়ে শক্তিশালী জলপ্রপাত হিসেবে গণ্য করা হয়। এটা দক্ষিণ পূর্ব আইসল্যান্ডের ভাটনাজোকুল ন্যাশনাল পার্কে অবস্থিত। এই জলপ্রপাতকে বিশ্বের অন্যতম প্রধান দর্শনীয় পর‌্যটন স্থান হিসেবে গণ্য করা হয়। এটা ৩৩০ ফুট চওড়া আর ১৫০ ফুট লম্বা। পর‌্যটকগণ একটি টারম্যাক রাস্তায় করে এই জলপ্রপাতে পৌঁছুতে পারেন।

গলফস জলপ্রপাত, আইসল্যান্ড:

আইসল্যান্ডের হ্যাভিটা নদীর ওপর গলফস জলপ্রপাত অবস্থিত। এই জলপ্রপাতটি ৩২ মিটার উচু, এবং দুটি জলপ্রপাত ৯০ ডিগ্রি কোণে পরস্পরের সাথে মিলেছে।

kaieteurvallen-guyana

কালেট্যুর জলপ্রপাত, গায়ানা:

৭৪১ ফুট উচ্চতার কালেট্যুর জলপ্রপাতটি গায়ানার কালেট্যুর ন্যাশনাল পার্কে অবস্থিত। ১৮৭০ সালে চার্লস ব্যারিংটন নামের এক ব্রিটিশ জিওলজিস্ট এই জলপ্রপাতটি আবিষ্কার করেন।

yosemite-falls

ইয়োসেমিট জলপ্রপাত, ক্যালিফোর্নিয়া:

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় অবস্থিত এই জলপ্রপাতটি সমান্তরাল তিনটি ধারায় পতিত হচ্ছে। এটি প্রায় ২৪২৫ ফুট উচু এবং এর দীর্ঘতমটির উচ্চতা ১৪৩০ ফুট। এই জলপ্রপাতকে পৃথিবীর ৬ষ্ঠ দীর্ঘতম জলপ্রপাত হিসেবে গণ্য করা হয়। ইয়োসেমিট জলপ্রপাতের তিন ভাগ রয়েছে। উচু ভাগটি ১৪৩০ ফুট দীর্ঘ।

Angel.Falls

এঞ্জেল জলপ্রপাত, ভেনিজুয়েলা:

এঞ্জেল জলপ্রপাত, ভেনিজুয়েলার আয়ুনটেপুই কানাইমা ন্যাশনাল পার্কে অবস্থিত। ৩২১২ ফুট উচ্চতার এই জলপ্রপাতটি বিশ্বের সবচেয়ে দীর্ঘ জলপ্রপাত।

nagara falls

নায়াগ্রা জলপ্রপাত, উত্তর অ্যামেরিকা:

নায়াগ্রা জলপ্রপাত উত্তর অ্যামেরিকার দুটি দেশ মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডার সীমান্তে অবস্থিত। এটি বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এবং সর্বাধিক দর্শনীয় জলপ্রপাত। এই জলপ্রপাত থেকে সেকেন্ডে ২.৮ মিলিয়ন লিটার পানি পতিত হয়।

সূত্র: ট্রু ফ্যাক্টস।






মন্তব্য চালু নেই