মেইন ম্যেনু

বিমান হামলায় নিহত ৮০ আলসাবাব সদস্য

সোমালিয়ার সশস্ত্র সংগঠন আলসাবাবের ঘাঁটিতে কেনিয়ার সেনাবাহিনীর বিমান হামলায় কমপক্ষে ৮০ জন নিহত হয়েছে। সোমবার আফ্রিকান ইউনিয়নের শান্তিরক্ষী বাহিনীর পক্ষ থেকে জানানো হয়, হামলায় নিহত সকলেই আলসাবাব সদস্য।

শান্তিরক্ষাবাহিনীর পক্ষ থেকে আরো জানানো হয়, সোমালিয়ার জুবা অঞ্চলের অ্যানোলি ও কুদে নামক স্থানে আলসাহাবের দুটি ঘাঁটিতে বিমান হামলা চালায় কেনিয়ার সেনাবাহিনী। এতে অ্যানোলিতে কমপক্ষে ৩০ জন এবং কুদেতে কমপক্ষে ৫০ জন নিহত হয়। তবে হামলাটি কখন পরিচালনা করা হয়েছিল সে সম্পর্কে কিছু বলা হয়নি।

উল্লেখ্য, কেনিয়ার অভ্যন্তরে আলসাবাবের হামলার অভিযোগে ২০১১ সালে সোমালিয়ায় সেনা প্রেরণ করে দেশটির সরকার। পরে আফ্রিকান শান্তিরক্ষী বাহিনীর সঙ্গেও যোগ দেয় কেনিয়ার সেনাবাহিনী। এর পর থেকেই বেশ কয়েকবার আলসাবাবের হামলার লক্ষ্য বস্তুতে পরিণত হয়েছে কেনিয়া। গত বছর কেনিয়ার একটি শপিং মলে হামলায় কমপক্ষে ৬৭ জন নিহত হওয়ার ঘটনার দায় স্বীকার করেছিল আলসাবাব। তবে ওই হামলার সঙ্গে আলসাবাব জড়িত থাকার কথা বাতিল করে কিছু রাজনীতিবিদকে দোষারোপ করেছিল দেশটির সরকার।

গত দুই দশক ধরে সরকারের সঙ্গে আলসাবাবের চলমান সংঘাতে দেশটির অবস্থা ক্রমশই জটিল হয়েছে। ২০১১ সালে আফ্রিকান শান্তিরক্ষী বাহিনীর সহযোগিতায় সোমালিয়া সরকার আলসাবাবকে রাজধানী মোগাদিসু থেকে সরাতে সক্ষম হলেও আইনশৃঙ্খলা ফিরিয়ে আনতে পারেনি।






মন্তব্য চালু নেই