মেইন ম্যেনু

বাংলাদেশি অভিবাসীদের ফেরত পাঠাবে ইন্দোনেশিয়া

আগামী দুই থেকে তিন সপ্তাহের মধ্যে উদ্ধারকৃত বাংলাদেশিদের ফেরত পাঠাবে ইন্দোনেশিয়া। দেশটির অভিবাসীসংক্রান্ত কার্যালয় এ তথ্য জানিয়েছে।

ইন্দোনেশিয়ার কর্তৃপক্ষ মনে করে, অর্থনৈতিক সুবিধা নেওয়ার জন্য বাংলাদেশিরা অবৈধভাবে সাগরপথে তাদের দেশে আসে। ঠিক একই কারণে তারা দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মালয়েশিয়াতে আসে।

জাকার্তার অভিবাসী কার্যালয়ের পরিচালক মির্জা ইস্কান্দার দ্য স্ট্রেট টাইমসকে জানিয়েছেন, বাংলাদেশ সরকার কথা দিয়েছে এইসব অভিবাসীকে তারা ফিরিয়ে নেবে। ইন্দোনেশিয়াও তাদের ফিরিয়ে নিতে সব ধরনের সহযোগিতা করবে। কত দিনের মধ্যে তাদের ফেরত পাঠানো হবে, এমন এক প্রশ্নের উত্তরে তিনি জানান, এক সপ্তাহের মধ্যে সম্ভব নয়। তবে দুই থেকে তিন সপ্তাহের মধ্যে তাদের ফেরত পাঠানো হবে।

দেশটির আচেহ প্রদেশে প্রায় ৮০০ এবং উত্তর সুমাত্রাতে ৫৬ বাংলাদেশিকে তারা আশ্রয় দিয়েছে। গত এক সপ্তাহ আগে পূর্ব সুমাত্রার একটি দ্বীপ থেকে এসব বাংলাদেশিসহ ১ হাজার রোহিঙ্গাকে উদ্ধার করে দেশটি।

স্থানীয় প্রধান সরকারি প্রকৌশলী আরমিফতাহুল আরিফিন বলেন, এসব অভিবাসীকে দেশে পাঠানোর আগে উত্তর সুমাত্রার মেদানে পাঠানো হবে। সেখান থেকে তাদের নিজ দেশে পাঠানো হবে। এই প্রকৌশলী বাংলাদেশিদের দেশে ফেরার নিবন্ধন প্রক্রিয়াতে সহায়তা করছেন।






মন্তব্য চালু নেই