মেইন ম্যেনু

প্রবাসীদের সন্তানদের সুশিক্ষায় শিক্ষিত করতে সরকার বদ্ধ পরিকর

বৃহস্পতিবার দুপুরে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের পক্ষ থেকে বাংলাদেশ আন্তর্জাতিক বিদ্যালয় এবং মহাবিদ্যালয় প্রাঙ্গণে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মুহা. শহীদুল ইসলাম বলেন, প্রবাসীদের সন্তানদের সুশিক্ষায় শিক্ষিত করতে সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এসময় ৩২ আসন বিশিষ্ট একটি ব্রান্ড নিউ বাস বিদ্যালয়কে হস্তান্তর করা হয়।

রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের মানুষ জন্মগতভাবেই মেধাবী। জন্মগত এই মেধাকে বিকশিত করার জন্য বর্তমান সরকার কাজ করে যাচ্ছে।

প্রবাসীদের সন্তানদের প্রতি সরকার এবং দূতাবাসের আন্তরিকতার কমতি নেই উল্লেখ করে রাষ্ট্রদূত আরও বলেন, সৌদি শিক্ষামন্ত্রণালয়ের নির্দেশিত নিয়ম মতো নিজস্ব বিল্ডিং না থাকার কারণে জেদ্দাস্থ বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল বন্ধ করে দেয়ার যে ঘোষণা সৌদি কতৃপক্ষ দিয়েছিলো মক্কার গভর্ণরের সঙ্গে দীর্ঘ বৈঠকের পর সে নির্দেশ চার বছরের জন্য স্থগিত হয়েছে। আমরা আশা করছি আগামী চার বছরের মধ্যেই স্কুলের জন্য জায়গা নিয়ে সেখানে বিল্ডিং করে আমাদের কোমলমতি শিক্ষার্থীদের পড়াশুনার ব্যবস্থা করতে পারবো।

প্রবাসীদের সন্তানদের শিক্ষা নিশ্চিত করতে সৌদি আরবে বেশ কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠান পরিচালিত হচ্ছে এবং গত কয়েকদিনে সরকারের পক্ষ থেকে চারটি স্কুলে একটি করে বাস উপহার দেয়া হয়েছে। স্কুলকে রাজনীতির বাইরে রেখে সেখানে শিক্ষার সুষ্ঠু পরিবেশ তৈরি করতে দলমত নির্বিশেষে সবাইকে একসঙ্গে কাজ করার আহ্বান জানান রাষ্ট্রদূত মুহা. শহীদুল ইসলাম।

অনুষ্ঠানে জাতীয় সংগীত, বিদ্যালয় সংগীত, দেশের গান, কবিতা আবৃত্তি করেন বিদ্যালয়ের শিক্ষার্থীরা। পরে রাষ্ট্রদূতকে গার্ড অব অর্নার প্রদান করে বিদ্যালয়ের স্কাউটরা। অনুষ্ঠানের শেষে রাষ্ট্রদূত শিক্ষার্থীদের হাতে গাড়ির চাবি হস্তান্তর এবং অনুষ্ঠানে আগত অতিথিদের নিয়ে ফিতা কেটে স্কুল বাসের উদ্বোধন করেন।

স্কুল পরিচালনা পরিষদের চেয়ারম্যান ডাক্তার জাকিউল হাসান এর সভাপতিত্বে অনুষ্ঠিত চাবি হস্তান্তর অনুষ্ঠানে অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন ভাইস চেয়ারম্যান কৃষিবিদ শামীম আবেদিন, স্কুলের প্রিন্সিপ্যাল বদরুল আলম।

বাংলাদেশ দূতাবাসের ডিফেন্স এটাশে ব্রিগেডিয়ার ফকরুল ইসলাম, মিশন উপ প্রধান মোহাম্মদ আইয়ুব, কাউন্সিলর মোশাররফ হোসাইন, সারওয়ার আলম, ড. মিজানুর রহমান, দ্বিতীয় সচিব মিজানুর রহমান, বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সভাপতি কে এম মাসুদুর রহমান, সাধারণ সম্পাদক মোহাম্মদ আব্দুস সালাম, উপদেষ্টা ডাক্তার নিয়াজ মোহাম্মদ খান, রিয়াদ আওয়ামী লীগের সিনিয়র সহ সভাপতি গোলাম মহিউদ্দিন, পশ্চিমাঞ্চল বিএনপির সভাপতি অধ্যাপক রফিকুল ইসলাম, সাধারণ সম্পাদক ফারুক আহমেদ, সহ সভাপতি মিজানুর রহমান, স্কুলের সাবেক চেয়ারম্যান ফিরোজ খান, হারুনুর রশিদসহ স্কুলের শিক্ষক-শিক্ষিকা এবং অভিভাবকরা এ সময় উপস্থিত ছিলেন।






মন্তব্য চালু নেই