মেইন ম্যেনু

প্রতিদিন মাত্র ৫০ ডলারে ঘুরে আসতে পারবেন যে ৬ টি দারুণ দেশ

পয়সা থাকলে আপনি ঘুরতে পারেন নানা দেশ। কানাডা, ইউরোপ, অস্ট্রেলিয়া। কিন্তু দিন দিন ভ্রমণ খরচ যেভাবে বাড়ছে এসব দেশের! টাকাপয়সা পকেটভর্তি না থাকলে ঐসব দেশে যাওয়ার কথা চিন্তাও করবেন না। তাই বলে কি ভ্রমণবিলাসী মনকে বেঁধে রাখবেন? নিশ্চয়ই না। চলুন আপনাকে এমন ৬টি দেশের সন্ধান দিচ্ছি, যেখানে প্রতিদিন ৫০ ডলারের মতো খরচ হবে। কোনো কো্নো ক্ষেত্রে তারচেয়েও কম। আসুন দেখে নেয়া যাক কোনসব দেশ আপনি কম খরচে ঘুরে আসতে পারবেন।
১। ফিজি:

অনেকেই ভেবে থাকেন ফিজি খুবই ব্যয়বহুল, কিন্তু ব্যাপারটা যতোটা ব্যয়বহুল ভাবা হয় ততটাতো নয়ই, বরং বেশ সস্তায় আপনি ঘুরে আসতে পারবেন ফিজি থেকে। হ্যাঁ, কথা সত্য, একরাত কাটাতে ১০০০ ডলার নিয়ে নেবে এমন বহু রিসোর্ট আছে ফিজিতে। কিন্তু সস্তায়ও রাত কাটিয়ে দেয়ার অনেক ব্যবস্থাই রয়েছে। কিছু গেস্টহাউস রয়েছে যেখানে আপনি মাত্র ২৫ ডলারে একরাত কাটিয়ে দিতে পারবেন। পরিবহন খরচ খুব একটা বেশি নয়, আর সৈকতে যেতে লাগবে না কোন টাকা। সামুদ্রিক মাছের তৈরি মজাদার খাবারও মিলবে খুব কম মূল্যে।
২। কম্বোডিয়া:

দক্ষিণপূর্ব এশিয়ার কম্বোডিয়া চমৎকার একটি দেশ। আপনি সেই দেশটিও ঘুরে আসতে পারবেন অতি অল্প খরচে। খুবই সস্তায় মিলবে সেখানকার জিনিস পত্র। আপনি মাত্র ২০ ডলারে পাবেন এয়ারকন্ডিশন রুম। পাবেন সস্তায় ভালো খাবার। পরিবহন খরচও অল্প। কম্বোডিয়া খুব সুন্দর একটি দেশ। এই দেশের মানুষগুলোও খুব সরল আর মিশুক। চমৎকার সমুদ্র সৈকত, অরণ্য, প্রাচীন স্থাপনা, বৌদ্ধবিহার দেখে আসতে পারেন কম্বোডিয়া থেকে।
৩। পর্তুগাল:

আর একটি ইউরোপীয় দেশ হচ্ছে পর্তুগাল, যেখান থেকে কম খরচে ঘুরে আসতে পারবেন আপনি। অসাধারণ সুন্দর দেশটির প্রাকৃতিক রূপ। সমুদ্রসৈকতগুলো চমৎকার, রয়েছে পাহাড় ঘেরা হ্রদ, ঐতিহাসিক শহর। কেনাকাটাও করতে পারবেন খুবই কম খরচে। ইউরোপের দেশগুলোর মাঝে এমন সস্তায় ঘুরে দেখার মতো সুন্দর দেশ কমই আছে। আর পর্তুগালের ঐতিহ্যবাহী খাবারের রয়েছে সুখ্যাতি।
৪। পেরু:

বেশিরভাগ লোকই পেরুতে যায় ইনকা ট্রেইলের আকর্ষণে। কিন্তু এর চেয়েও বিচিত্র ও দেখার মতো চমৎকার স্থান রয়েছে পেরুতে। আমাজন নদীতে ভাসিয়ে দিতে পারেন নৌকা, ঘুরে আসতে পারেন মরুভূমি, সাদাবালুর সৈকত ম্যানকোরা, আছে ইনকার মতো আর আর প্রাচীন স্থাপনা। খরচের ব্যাপারে আপনি নিশ্চিন্ত থাকতে পারেন। কম খরচে আপনি ঘুরে আসতে পারবেন পেরু। খাবার সস্তা, সস্তায় পাবেন হোটেল ঘর কিন্তু দেখতে পারবেন অসাধারণ সব দৃশ্য।
৫। চীন:

চীনের বৈচিত্র্যপূর্ণ স্থানগুলো দেখে আসতে আপনাকে খুব বেশি টাকা গুণতে হবে না। দৈনিক ৫০ ডলারের কম টাকা খরচ করেই আপনি ঘুরে আসতে পারবেন চীনের ঐতিহাসিক শহর, স্থাপনা, প্রাকৃতিক সৌন্দর্য দেখে। আছে অসাধারণ সুন্দর পাহাড়, নীল সমুদ্র সৈকত, উপত্যকা, বৈচিত্র্যপূর্ণ জীবন। চীনে ভ্রমণ খুব সহজ এবং সস্তা। চীনের ঐতিহ্যবাহী খাবারের স্বাদও আপনি নিতে পারবেন সস্তায়।
৬। দক্ষিণ কোরিয়া:

এশিয়ার আর একটি দেশ হচ্ছে দক্ষিণ কোরিয়া, যেখানে অল্প খরচে আপনি ঘুরে দেখে আসতে পারেন তাদের বিচিত্র জীবন ধারা, প্রাকৃতিক সৌন্দর্য। বিশেষ করে দক্ষিণ কোরিয়ার গ্রামগুলো ছবির মতো সুন্দর। কোরিয়ার খাবার দাবারের দামও সস্তা। হোটেল রুমের ভাড়াও খুব একটা বেশি না। আপনি ৫০ ডলারের কমেই এক একটা দিন পার করে দিতে পারবেন।






মন্তব্য চালু নেই