মেইন ম্যেনু

পুতিন স্মার্ট নন: ওবামা

ক্রিমিয়াকে রাশিয়ায় অন্তর্ভুক্ত করার ঘোষণা দিয়ে প্রেসিডেন্ট পুতিন ‘কৌশলগত ভুল’ করেছিলেন। আর এটি পুতিনের ‘স্মার্ট পদক্ষেপ’ ছিল না বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা।

ওবামা আরো জানান, ইরানে সহসা দূতাবাস খোলার পরিকল্পনা তিনি বাতিল করছেন না।

হাওয়াইতে বার্ষিক অবকাশ কাটাতে যাওয়ার আগে ওভাল অফিসে ন্যাশনাল পাবলিক রেডিওকে (এনপিআর) দেয়া সাক্ষাৎকারে তিনি এ মন্তব্য করেন।

ওবামা বলেন, ‘পুতিনকে যারা জিনিয়াস মনে করতেন, রাশিয়ার অর্থনৈতিক সমস্যা তাদের সেই ধারণাকে ভুল প্রমাণ করেছে। আন্তর্জাতিক বিভিন্ন নিষেধাজ্ঞা রাশিয়ার অর্থনীতিকে অস্থিতিশীল করে তুলেছে।’

রাশিয়ার প্রেসিডেন্ট ওবামাকে ছাড়িয়ে গেছেন বা তার ওপর চাপ সৃষ্টি করেছেন বলে প্রতিপক্ষের যেসব রাজনীতিবিদ দাবি করেছেন, সাক্ষাৎকারে ওবামা তাদেরও সমালোচনা করেন।

ওবামা বলেন, ‘তিন কিংবা চার মাস আগে ওয়াশিংটনের প্রত্যেকেই নিশ্চিত হয়েছিল, বুদ্ধিমত্তা ও কৌশলে পুতিন আমাদের সবাইকে ছাড়িয়ে গেছেন এবং কৌশলে রাশিয়ার ক্ষমতা বাড়াচ্ছেন। কিন্তু আজ আমার মনে হয়, অন্তত রাশিয়ার বাইরে সম্ভবত কিছু মানুষ মনে করছে, পুতিন যা করেছেন তা খুব বেশি স্মার্ট ছিল না।’

চলতি বছরের মার্চে এক বিতর্কিত নির্বাচনের মাধ্যমে বিচ্ছিন্নতাবাদীদের সমর্থন দিয়ে ক্রিমিয়াকে ইউক্রেন থেকে বিচ্ছিন্ন করে রাশিয়া নিজেদের ভৌগলিক সীমানার অন্তর্ভুক্ত করে নেয়।

এ ঘটনার পর যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন এবং অন্য অনেক দেশ রাশিয়ার বিরুদ্ধে ধারাবাহিক নিষেধাজ্ঞা আরোপ করে। এরপর থেকে ডলারের বিপরীতে রাশিয়ার মুদ্রার মান অর্ধেকে নেমে আসে এবং দেশটির অর্থনীতি সংকুচিত হতে থাকে। একই সঙ্গে বিশ্ববাজারে তেলের দাম পড়ে যায় অর্থনৈতিক স ঙ্কট আরও গভীর হয় দেশটির।






মন্তব্য চালু নেই