মেইন ম্যেনু

পাল্টে যাচ্ছে ভারতের ১১ শহরের নাম

খুব দ্রুতই পাল্টে যাচ্ছে ভারতের ১১টি শহরের নাম। গত শুক্রবার দেশটির কর্ণাটক রাজ্য সরকার এই নাম পরিবর্তন বিলে অনুমোদন করেছে। এই বিল অনুমোদনের পর এখন থেকে ব্যাঙ্গালোরে শহরের নাম হয়ে যাচ্ছে বেঙ্গালুরু। তবে এখন শুধু কেন্দ্রিয় সরকারের চূড়ান্ত অনুমোদনের অপেক্ষা।

কর্ণাটক রাজ্যের ম্যাঙ্গালোরে শহরের নাম হয়ে যাচ্ছে ম্যাঙ্গালুরু, মহীষুর হচ্ছে মহীষুরু, বেল্লারি হচ্ছে বাল্লারি, বোলগাম হচ্ছে বেলাগাভি, হুবলি হচ্ছে হুব্বাল্লি। এছাড়াও তুমাকারু(তুমকুর), ভিজাপুরা(বিজাপুর), চিক্কামাগালুরু(চিকামাগালুর), কালাবুরাগি(গুলবারগা), হোসাপেতে(হোসপেত) এবং শিবমোগ্গা শহরের নাম পাল্টে হয়ে যাচ্ছে শিমোগা।

রাজ্য মন্ত্রণালয় কর্মকর্তারা জানান, ‘কর্নাটক সরকার, সার্ভে অব ইন্ডিয়া, রেলওয়ে মন্ত্রণালয়, ডাকবিভাগ, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এবং গোয়েন্দা সংস্থা নাম পরিবর্তনের ব্যাপারে ইতিবাচক সাড়া দিয়েছে। এছাড়াও পররাষ্ট্রমন্ত্রী কিরন রাইজু নিজেও বিষয়টি অনুমোদন দিয়েছে। এখন শুধু স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের অনুমোদন বাকী।’

তবে এই ১১টি শহরের নামকরণ নিয়েও রাজনীতি হচ্ছে খোদ কেন্দ্রশসিত সরকারে। কারণ অনেকের ধারণা এই নাম পরিবর্তনের কারণে ওই শহরগুলোতে বিজেপি’র ভোট কমবে। আর এই ভোট কমার বিষয়টি নিয়ে চিন্তিত স্বয়ং স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং।






মন্তব্য চালু নেই