মেইন ম্যেনু

পাকিস্তানী সেনাপ্রধানের ‘ভারতপ্রেম’ নিয়ে তোলপাড়!

পাকিস্তানের সেনাপ্রধান জাভেদ বাজওয়া পাকিস্তানী সেনাদের ভারতকে অনুকরণ করতে বলেছিলেন, গত সপ্তাহে এমনই দাবি করে একাধিক পাক ও ভারতীয় সংবাদমাধ্যম। সেই মন্তব্যকে ঘিরে জলঘোলা শুরু হয়। ভারতসহ পাকিস্তানেও তার বক্তব্য নিয়ে তুমুল আলোচনা শুরু হয়।

অবশেষে, রোববার সব বিতর্ক থেকে হাত ধুয়ে ফেলে পাক সেনা জানিয়ে দিল, এমন কোনও মন্তব্যই সেদিন করেননি বাজওয়া। পাকিস্তানের মেজর জেনারেল আসিফ গফুর একটি টুইট করে রবিবার এই কথা জানিয়েছেন। তিনি পাক সশস্ত্র বাহিনীর মুখপাত্রও।

গত সপ্তাহে পাকিস্তানের একটি জাতীয় সংবাদপত্র দাবি করে, সেনাকর্তাদের বৈঠকে সেনাপ্রধান জাভেদ বাজওয়া বলেছেন, “গণতন্ত্রে সেনাবাহিনীর জড়ানোর প্রয়োজন নেই।” এই প্রসঙ্গেই তিনি ভারতের উদাহরণ টেনে আনেন।

তিনি বলেন, “বিশ্বের সবচেয়ে বড় গণতন্ত্র ভারতে কোনও প্রশাসনিক কাজে সেনাকে ব্যবহার করা হয় না।” তার সেই মন্তব্যকে ঘিরে তোলপাড় হয় দুই দেশই। বিশেষত পাকিস্তান, যেখানে অন্তত তিনবার সেনা অভ্যুত্থানের মাধ্যমে সেনা শাসন প্রত্যক্ষ করেছেন নাগরিকরা।

পাক সংবাদপত্রগুলি বাজওয়ার প্রবল সমালোচনা করে জানায়, সেনাপ্রধানের এই মন্তব্যের ফলে পাক সেনাবাহিনীর মনোবলে চিড় ধরতে পারে। অবশেষে রোববার টুইট করে সেনাবাহিনীর তরফে জানিয়ে দেওয়া হল, সেদিনের বৈঠকে এমন কোনও মন্তব্যই নাকি করেননি সেনাপ্রধান।






মন্তব্য চালু নেই