মেইন ম্যেনু

নোবেল নিয়ে মালালাকে তালেবানদের বিদ্রুপ

চলতি বছর শান্তিতে নোবেল পেয়েছেন ১৭ বছরের কিশোরী মালালা ইউসুফজাই। এ ঘটনায় চটেছে পাকিস্তানের ইসলামি জঙ্গি গোষ্ঠী তালেবান। এ নিয়ে নানা বিদ্রুপাত্মক মন্তব্য করতে শুরু করেছে তারা। এমনকি তাকে ‘অবিশ্বাসীদের দালাল’ হিসেবেও আখ্যা দিয়েছে তেহরিক-ই-তালেবান পাকিস্তান সংক্ষেপে টিটিপি।
গত দু বছর আগে তাদের হামলায় মাথায় গুলিবিদ্ধ হয়ে মরতে বসেছিলেন এই কিশোরী। অবশ্য এ ঘটনার কারণেই তিনি আন্তর্জাতিক অঙ্গনে সেলিব্রেটি বনে যান।
টিটিপি থেকে বেরিয়ে আসা জামাত-উল-আহরার গোষ্ঠীর মুখপাত্র এহসানউল্লাহ এহসান শুক্রবার রাতে টুইটারে এই নোবেল বিজয়ীকে বিদ্রুপ করে বলেন, ‘বন্দুক আর যুদ্ধ বিগ্রহ নিয়ে মালালা বহু কথা বলেছেন। তবে তিনি বোধহয় জানেন না, সম্প্রতি তিনি যে পুরস্কারটি পেয়েছেন এর প্রতিষ্ঠাতা নিজে বিস্ফোরক আবিষ্কার করেছিলেন।’ গত আগস্ট মাসে টিটিপি থেকে বেরিয়ে আসা এই দলটির নেতৃত্ব দিচ্ছেন খালিদ খোরাসানি। on5tu9he {focus_keyword} নোবেল নিয়ে মালালাকে তালেবানদের বিদ্রুপ on5tu9heতবে মালালার নোবেল পুরস্কার নিয়ে এখনো কোনো মন্তব্য করেননি টিটিপি নেতা মোল্লা ফাজুল্লাহ।
প্রসঙ্গত, নোবেল পুরস্কারের প্রবর্তক আলফ্রেড নোবেল ১৮৭৬ সালে ডিনামাইট আবিষ্কার করেছিলেন।
তবে এসব সমালোচনা থোড়াই কেয়ার করেন মালালা। বিশ্বের পশ্চাৎপদ নারীদের মধ্যে শিক্ষা প্রসারের মিশন নিয়ে এগিয়ে চলেছেন এই কিশোরী । গত বছর অক্টোবরে বের করেছেন নিজের আত্মজীবনী ‘আই অ্যাম মালালা’।






মন্তব্য চালু নেই