মেইন ম্যেনু

নেপালে ভূমিকম্পে মৃতের সংখ্যা ২০০০ ছাড়িয়েছে

হিমালয়ের দেশ নেপালে আঘাত হানা ভয়াবহ ভূমিকম্পে মৃতের সংখ্যা ২০০০ ছাড়িয়েছে। শনিবার সকালে দেশটির রাজধানী কাঠমাণ্ডু ও পোখরার মধ্যবর্তী অঞ্চলে আঘাত হানে ৭ দশমিক ৮ মাত্রার ওই ভূমিকম্প।

উদ্ধারকর্মীরা জানিয়েছেন, এ পর্যন্ত ২০০০ জনের মৃত্যু নিশ্চিত করা গেছে। এ ছাড়া আহত হয়েছেন সাড়ে চার হাজারেরও বেশি লোক। ভূমিকম্পে ব্যাপক ধ্বংসযজ্ঞের কারণে শনিবার দেশটির হাজার হাজার লোক খোলা আকাশের নিচে রাত কাটিয়েছেন। এতে অনেকেই ঠাণ্ডার কারণে অসুস্থ হয়ে পড়ছেন বলে জানা গেছে।

দেশটিতে বিগত ৮০ বছরের বেশি সময়ের মধ্যে আঘাত হানা ভয়াবহ এ ভূমিকম্পে মৃতের সংখ্যা আরও বাড়বে বলে ধারণা করা হচ্ছে। উদ্ধার অভিযান জোরদার করা হয়েছে। ভূমিকম্পে বিধ্বস্ত ভবন ও বিভিন্ন স্থাপনার নিচে অনেক লাশ আটকা পড়ে আছে বলে ধারণা করছেন উদ্ধারকর্মীরা।

নেপালের তথ্যমন্ত্রী মিনেন্দ্র রিজাল গণমাধ্যমকে বলেছেন, ‘আমরা বিস্তৃত পরিসরে উদ্ধার অভিযান শুরু করেছি এবং পুনর্বাসন প্রক্রিয়া শুরুর পরিকল্পনা করছি। তবে এর জন্য অনেক কিছু করতে হবে।’

এর আগে, ১৮৩৪ সালে নেপালে সবচেয়ে ভয়াবহ ভূমিকম্প আঘাত হেনেছিল। ওই সময় দেশটিতে সাড়ে আট হাজার লোক মারা যায়। সূত্র: বিবিসি ও টাইমস অব ইন্ডিয়া।






মন্তব্য চালু নেই