মেইন ম্যেনু

ট্রাম্পের স্বাস্থ্যসেবা বিল প্রত্যাহার

‘ওবামাকেয়ার’ এর স্থলে প্রস্তাবিত নতুন স্বাস্থ্যসেবা বিলটি প্রত্যাহার করে নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বিলের পক্ষে শুক্রবার কংগ্রেসে রিপাবলিকানদের ন্যূনতম ভোট পাওয়া যাবে না জানার পরাই বিলটি প্রত্যাহারের নির্দেশ দেন তিনি। প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর নিজের দল রিপাবলিকান পার্টি থেকে ট্রাম্পের জন্য এটি প্রথম বড় ধরনের আঘাত হিসেবে বিবেচনা করা হচ্ছে।

প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামার স্বাস্থ্যসেবা পরিকল্পনা ‘ওবামাবেকয়ার’ এর বদলে নতুন স্বাস্থ্যসেবা বিল ‘দ্য আমেরিকান হেলথ কেয়ার অ্যাক্ট’ চালু করতে চাইছিল ট্রাম্প প্রশাসন। কিন্তু প্রথম থেকেই বিলটি নিয়ে খোদ রিপাবলিকান দলের সদস্যদের মতবিরোধ ছিল। এর পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার প্রতিনিধি পরিষদের রিপাবলিকানদের সতর্ক করে দিয়ে ট্রাম্প বলেছেন, তারা নতুন স্বাস্থ্যসেবা আইনে সমর্থন না দিলে এবং শুক্রবারের ভোটে বিলটি অনুমোদন না করলে তাদের চিরকাল ওবামাকেয়ারেই আটকে থাকতে হবে।

হাউস স্পিকার পল রায়ান পরাজয় স্বীকার করে বলেছেন, ‘ওবামাকেয়ার দেশের প্রতিষ্ঠিত আইন বলেই বিবেচিত হবে এবং ভবিষ্যতেও তা বহাল থাকবে।’

শুক্রবার সকালেই প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ব্যক্তিগতভাবে যোগাযোগ করে রায়ান জানিয়েছিলেন, বিলের পক্ষে রিপাবলিকানদের সমর্থন পাওয়া যাবে না। এর আগে স্থানীয় সময় বেলা ৩টা ৩০ মিনিটে প্রতিনিধি পরিষদে বিলটি উত্থাপন করা হবে বলে জানিয়েছিলেন হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি সিন স্পাইসার।

বিলটি পাসের জন্য প্রতিনিধি পরিষদের ২১৫ জন রিপাবলিকান সদস্যের ভোট প্রয়োজন ছিল। কিন্তু ন্যূনতম ভোট যাবে না বলে হাউস স্পিকার পল রায়ান ট্রাম্পকে জানিয়েছিলেন। এর পরই ট্রাম্প বিলটি প্রত্যাহার নেওয়ার কথা বলেন।

কংগ্রেসের দুটি কক্ষেই এখন রিপাবলিকান দল সংখ্যাগরিষ্ঠ। তবে ট্রাম্প প্রশাসনের উত্থাপিত বিলে স্বাস্থ্যসেবায় যে কাঁটছাটের প্রস্তাব দেওয়া হয়েছিল, তাতে অসন্তুষ্ট ছিলেন দলের একটি অংশের প্রতিনিধিরা। আবার অন্যরা মনে করেছেন, বিলে যথেষ্ট পরিবর্তন আনতে পারেননি ট্রাম্প। এমনকি সম্প্রতি পরিচালিত এক জরিপে দেখা গেছে, ট্রাম্পের বিলটি তেমন জনপ্রিয়তা পায়নি। মাত্র ১৭ শতাংশ লোক এর পক্ষে ভোট দিয়েছে।

বিলটি প্রত্যাহারের পর ওভাল অফিসে ট্রাম্প সংবাদ সম্মেলনে এর জন্য ডেমোক্রেটদের দোষারোপ করেছেন। তবে তিনি জানিয়েছেন, ডেমোক্রেটরা যদি রিপাবলিকানদের সঙ্গে মিলে সত্যিকারের কোনো স্বাস্থ্যসেবা বিল আনতে পারে তাহলে তিনি এর সমর্থন জানাবেন। তিনি বলেছেন, ‘যদি ডেমোক্রেটরা আমাদের সঙ্গে জোট বাধে এবং সত্যিকারের স্বাস্থ্যসেবা বিল দেয় তাহলে আমি একে পুরোপুরি সমর্থন দেব।’






মন্তব্য চালু নেই