মেইন ম্যেনু

জেনেভা শান্তি সম্মেলন প্রত্যাখ্যান ইয়েমেনি প্রেসিডেন্টের

ইয়েমেনের প্রেসিডেন্ট আবদ রাব্বু মানসুর হাদি জেনেভায় অনুষ্ঠেয় জাতিসংঘ সমর্থিত শান্তি আলোচনা প্রত্যাখ্যান করেছেন। তিনি এই আলোচনায় অংশ নেবেন না বলে জানিয়েছেন ইয়েমেন সরকারের মুখপাত্র রাঘে বাদি।

আলজাজিরা অনলাইনের এক খবরে শনিবার এ তথ্য জানানো হয়েছে।

রাঘে বাদি বলেছেন, বিদ্রোহী হুতিদের দখল করা রাজধানী সানাসহ শহর ও নগরগুলো থেকে যত সময় তারা সরে না যাবে, তত সময় তাদের সঙ্গে কোনো ধরনের আলোচনায় বসবেন না হাদি।

২৮ মে জেনেভায় ইয়েমেন শান্তি আলোচনা শুরু হবে। এই আলোচনায় অংশ নিতে ইয়েমেনের সব পক্ষের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব বান কি মুন।

ইয়েমেনের দক্ষিণাঞ্চলসহ সারা দেশে হুতিদের অবস্থান লক্ষ্য করে সৌদি আরবের নেতৃত্বাধীন বিমান হামলা অব্যাহত রয়েছে। সানার উত্তরে ওমরান প্রদেশের গুলা এলাকায় শনিবার হুতিদের অস্ত্র ভান্ডার টার্গেট করে বিমান হামলা চালানো হয়। সানাতেও একই ধরনের হামলা চালানো হয়।

হাজ্জায় সৌদির বিমান হামলায় হুতি বিদ্রোহীদের ১২ জন নিহত হয়েছে। হাজ্জার একটি স্থানে জড়ো হয়ে থাকা অবস্থায় বিদ্রোহীদের ওপর হামলা চালানো হলে এই হতাহতের ঘটনা ঘটে।

উল্লেখ্য, হুতিরা সানা দখলের পর এডেনে অবস্থান নেন প্রেসিডেন্ট হাদি। এডেনে তার বাসভবনে হুতিরা হামলা চালালে তিনি আত্মগোপন করেন। পরে শোনা যায়, তিনি দেশ ছেড়ে পালিয়ে সৌদি আরবে আশ্রয় নিয়েছেন। সেই থেকে আর দেশে ফেরেননি হাদি।






মন্তব্য চালু নেই