মেইন ম্যেনু

চীনা স্পাই যাদুঘর: পর্যটকদের জন্য নিষিদ্ধ স্থান

পৃথিবীতে এমন অনেক স্থান আছে যেগুলো দুর্গম্য বা মানুষের পক্ষে সেখানে পৌঁছানো সম্ভব নয়, আবার এমন অনেক স্থান আছে যেখানে নির্দিষ্ট ব্যক্তি, জাতি বা উপজাতি প্রবেশ ছাড়া পরবেশ নিষিদ্ধ। আপনি যতই ধনবান হন না কেন চাইলেও সেখানে যেতে পারবেন না। ঠিক এমনি একটি স্থান হচ্ছে, চীনা স্পাই যাদুঘর। চলুন জেনে নেই এ জাদুঘর সম্পর্কে কিছু তথ্য।

চিনের এই যাদুঘরটি আট তলা বিশিষ্ট আপনি যদি চিনের নাগরিক না হোন তাহলে কিছুতেই সেখানে ঢুকতে পারবেন না। কারণ সেখানে কার্ডের ডেকে লিপস্টিকের মতো বন্দুক লুকানো আছে। আপনি যে ছদ্মবেশেই যান না কেনো সেটি আপনাকে ঠিক ধরে ফেলবে এবং আপনাকে কামড়াতে আসবে।

এখানে জিয়াংসু জাতীয় নিরাপত্তা শিক্ষা যাদুঘরের একটি সাইন আছে, যা শুধুমাত্র চীনা নাগরিকদেরকেই চিহ্নিত করে এবং শুধু মাত্র তাঁদেরকেই ভিতরে প্রবেশ করতে অনুমতি দেয়। তারা সেখানে যত ইচ্ছে সময় ব্যয় করতে পারে।

এখানে রয়েছে অনেক পুরাতন নথি ও কমিউনিস্ট শাসনের অনেক গোপন প্রমান পত্র। তাই কমিউনিস্ট শাসনের গোপন দলিল সমূহ হতে বহির্বিশ্বের গুপ্তচরবৃত্তি বন্ধ রাখতে এ নীতি অবলম্বন করা হচ্ছে।

জাদুঘরের মুখপাত্র জানান, আমরা আমাদের সংবেদনশীল তথ্য সমূহ বিদেশী গুপ্তচরদের কাছে উন্মুক্ত করতে চাই না, তাই তদের ভেতরে প্রবেশ করতে অনুমুতি দেওয়া হয় না।

তিনি আরও বলেন, “Most of the people we turn away are pretty understanding since this is not your average museum,”

রানী বলেন, এ বছর এপ্রিলে প্রতিদিন গণপ্রজাতন্ত্রী নাগরিকের ৫০০ ও অধিক নাগরিক জাদুঘরটি প্রদর্শন করেছে। এখানে রয়েছে পশ্চিমাদের মতো প্রযুক্তি এবং সাজানো গোছানো পরিষ্কার চেহারার চিনা বৈশিষ্ট্য।

সূত্র: এনবিসি নিউজ।






মন্তব্য চালু নেই