মেইন ম্যেনু

চিরকুমারীদের স্তন ক্যানসারের ঝুঁকি বেশি

স্তন ক্যানসারের পেছনে অন্য নানা কারণের মধ্যে চিরকুমারী জীবনযাপনও একটি। এছাড়া পারিবারিক ইতিহাস থাকলে, দেরিতে সন্তান নিলে, সন্তানকে বুকের দুধ না খাওয়ালে, শাক-সবজি না খেয়ে চর্বি জাতীয় খাবার খেলে, অ্যালকোহল ও ধূমপানের অভ্যাস থাকলে স্তন ক্যানসারের ঝুঁকি বেশি থাকে।

বুধবার সকালে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে বাংলাদেশ মহিলা সমিতি আয়োজিত পিংক রিবন ডে ২০১৪ ব্রেস্ট ক্যানসার নিরাময়ে বিশেষ কাউন্সিলিং সভায় এ তথ্য দেন বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) অনকোলজি বিভাগের প্রধান ডা. সারওয়ার আলম।

এসময় মহিলা সমিতির পক্ষ থেকে স্তন ক্যানসার প্রতিরোধে স্বাস্থ্যনীতিতে এ সম্পর্কিত সচেতনতা সংযোগ করা, প্রতিটি সরকারি বেসরকারি হাসপাতালে নারী-পুরুষ ক্যানসার রোগীদের জন্য পর্যাপ্ত বেডসহ প্যালিয়েটিভ কেয়ার ইউনিট গঠন, সরকারি বেসরকারি উদ্যোগে ক্যানসার রোগী বহনের যানবাহন ও একজন অ্যাটেনডেন্টের জন্য ৫০ শতাংশ কনসেশনের ব্যবস্থা করাসহ ৯টি সুপারিশ তুলে ধরেন তিনি।

এসময় বিশিষ্ট কথা সাহিত্যিক সেলিনা হোসেন বলেন, ‘ব্রেস্ট ক্যানসার সম্পর্কে মানুষের মধ্যে এক ধরনের ভীতি কাজ করে। এই ভীতি দূর করে সচেতনতার মাধ্যমে এর মোকাবেলা করতে হবে।’

সভায় ক্যানসার বিশেষজ্ঞরা বলেন, আমাদের দেশে ব্রেস্ট ক্যানসারের যে পরিমাণ রোগী। আমরা সে তুলনায় যন্ত্রপাতি ও ওষুধের সীমাবদ্ধতার কারণে তাদের ঠিকমতো সেবা দিতে পারি না। তবে আমরা ডাক্তাররা সাধ্যমত চেষ্টা করি রোগীদের সেবা প্রদান করতে।

সংগঠনের সভাপতি সিতারা আহসানউল্লাহর সভাপতিত্বে সভায় আরও উপস্থিত ছিলেন- ঢাকা মেডিকেল কলেজের রেডিয়েশন অনকোলজি বিভাগের প্রধান ডা. গোলাম মহিউদ্দিন ফারুক, মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম, বাংলাদেশ ক্যানসার সোসাইটির মহাসচিব প্রফেসর ডা. শেখ গোলাম মোস্তফা প্রমুখ।






মন্তব্য চালু নেই