মেইন ম্যেনু

গৃহযুদ্ধে ২ লাখ মানুষ নিহত

সিরিয়ায় যুক্তরাষ্ট্রের বিমান হামলায় ৫৫৩ জঙ্গি নিহত

সিরিয়ায় ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বিমান হামলায় একমাসে ৫৫৩ জঙ্গি ও ৩২ জন বেসামরিক মানুষ নিহত হয়েছেন বলে জানিয়েছে ‘দ্য সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস’। যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংগঠনটি বৃহস্পতিবার এসব তথ্য জানিয়েছে। নিহতদের মধ্যে ৪৬৪ জন আইএস-এর যোদ্ধা বলে জানিয়েছে শুরু থেকে সিরিয়ার গৃহযুদ্ধ পর্যবেক্ষণ করে আসা সংগঠনটি।
সৌদি আরবসহ কয়েকটি আরব দেশের সহযোগিতায় চালানো এসব বিমান হামলায় আল-কায়েদার স্বীকৃতিপ্রাপ্ত নুসরা ফ্রন্টের ৫৭ জন সদস্য নিহত হয়েছে। অপরদিকে নিহত বেসমারিক নাগরিকদের মধ্যে ৬ শিশু ও ৫ জন নারী রয়েছেন বলে জানিয়েছে অবজারভেটরি।
ইরাকে আইএস’র অবস্থানের ওপর চলতি বছরের জুলাইয়ে বিমান হামলা শুরু করেছিল যুক্তরাষ্ট্র। এরপর আরব মিত্রদেশগুলোর সহযোগিতায় সিরিয়ায় আইএস’র অবস্থানের উপর হামলা শুরু করে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট। পরবর্তী সময়ে ব্রিটেন এবং ফ্রান্সও ইরাকে আইএস’র অবস্থানের ওপর বিমান হামলা চালানো শুরু করে।
জাতিসংঘ ঘোষণার ৫১ ধারা অনুযায়ী সিরিয়ায় বিমান হামলার বৈধতা দেখিয়েছে যুক্তরাষ্ট্র। ওই ধারায় সশস্ত্র হামলার বিরুদ্ধে ব্যক্তিগত বা সামষ্টিকভাবে আত্মরক্ষার অধিকার স্বীকার করা হয়েছে।
জাতিসংঘের হিসাব অনুযায়ী সিরিয়ায় তিন বছরের গৃহযুদ্ধে প্রায় দু’লাখ মানুষ নিহত হয়েছেন, যাদের অধিকাংশই বেসামরিক।


« (পূর্বের সংবাদ)



মন্তব্য চালু নেই