মেইন ম্যেনু

গাজায় হামলা বৃদ্ধি: নিহত ২০৮

গাজায় হামলা বৃদ্ধি করেছে ইসরায়েল। হামলার নবম দিনে এসে হামাসের নেতাদের বাসস্থান লক্ষ্য করেই মূলত এসব হামলা চালানো হচ্ছে। গত নয় দিনে ইসরায়েলি এসব হামলায় নিহত হয়েছে ২০৮ জন আহত হয়েছে ১৫৩১ জন ফিলিস্তিনি। নিহতদের অধিকাংশই সাধারণ নাগরিক।

বুধবার সকালে হামাসের নেতা মাহমুদ জাহেরের বাড়ি লক্ষ্য করে চালানো একটি হামলায় কমপক্ষে সাত জন নিহত হয়েছে। গাজার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, বুধবার গাজার বিভিন্ন এলাকায় কমপক্ষে ৩০টি বাড়ির ওপর হামলা চালানো হয়েছে। এর মধ্যে হামাসের ঊর্ধ্বতন নেতা জাহের, জামিল শান্তি, ফাথি হামাস এবং ইসমাইল আশকারের বাড়িও রয়েছে।

বুধবারের অন্য একটি হামলায় দক্ষিণ গাজার খান ইউনিসে একই পরিবারের তিন জন নিহত ও সাত জন আহত হয়েছে। এর আগে মঙ্গলবার মিসর প্রস্তাবিত শান্তি প্রস্তাবে সম্মত হয়ে স্বল্প সময়ের জন্য হামলা বন্ধ রেখেছিল ইসরায়েল। তবে ওই প্রস্তাবে গাজার ওপর ইসরায়েলি অবরোধের বিষয়ে কোনো প্রস্তাবনা না থাকায় তা প্রত্যাখ্যান করে হামাস। এরপর মঙ্গলবার বিকেল থেকেই আবার হামলা করা শুরু করে ইসরায়েল।

এদিকে ইসরায়েলের পক্ষ থেকে দাবি করা হচ্ছে হামাসের রকেট হামলার বদলেই তারা গজায় হামলা চালাচ্ছে। তবে গত নয় দিনে ইসরায়েলের ভূখণ্ড লক্ষ্য করে ছোড়া হামাসের রকেটের আঘাতে মাত্র এক জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে অল্প কয়েক জন। পক্ষান্তরে গাজায় ইসরায়েলি হামলায় ২০৮ জনের মৃত্যুর পাশাপাশি ১৫৩০ জন আহত হয়েছে।






মন্তব্য চালু নেই