মেইন ম্যেনু

কোবানিতে শতাধিক আইএস সেনা নিহত

সিরিয়ার শহর কোবানিতে মার্কিন বিমান হামলায় শতাধিক ইসলামিক স্টেট সেনা নিহত হয়েছে বলে দাবি মার্কিন প্রশাসনের। বুধবার রাতে তুরস্ক সীমান্তবর্তী কোবানি শহরের উত্তরে মার্কিন নেতৃত্বাধীন যৌথবাহিনী এই বিমান হামলা চালায়। তবে তুরস্কের সীমান্তের কাছাকাছি এখনও বেশকিছু সুন্নি সশস্ত্র বাহিনী লড়াই চালিয়ে যাচ্ছে বলেও মার্কিন প্রশাসন দাবি করছে।

বিগত ৪৮ ঘণ্টায় কুর্দি অধ্যুষিত কোবানিতে প্রায় চল্লিশবার বিমান হামলা চালানো হয়েছে। গত মাসের ২২ তারিখ থেকে কোবানের পরিস্থিতি খারাপ হতে শুরু করলে যৌথবাহিনী গত সপ্তাহ থেকে বিমান হামলার প্রস্তুতি গ্রহন করে।

পেন্টাগন মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল জন কিরবি জানান, খারাপ আবহাওয়ার কারণে কোবানে যৌথবাহিনীর হামলা চালাতে কিছুটা সমস্যায় পরতে হয়েছে। কিন্তু এখন অবস্থা অনেকটাই আমাদের নিয়ন্ত্রনে। কুর্দি মিলিশিয়ারা এখনও তাদের অঞ্চল দখল করে আছে। ইসলামিক স্টেট সেনারা যত বেশি আগাতে চেষ্টা করবে আমরাও তত বিমান হামলা চালাবো। তবে আবহাওয়ার উন্নতি হলে পুরো পরিস্থিতিই আমাদের নিয়ন্ত্রনে চলে আসবে।’

গত মঙ্গলবার এক ভাষণে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ইসলামিক স্টেটের বিরুদ্ধে অভিান অব্যাহত রাখার ব্যাপারে পুনরায় ঘোষণা দেন। এসময় তিনি উল্লেখ করে বলেন, বিশের অধিক দেশ আমাদের সঙ্গে ইসলামিক স্টেটের বিরুদ্ধে লড়াইয়ে সামিল হয়েছে। কোবানি এবং ইরাকের পশ্চিমে ইসলামিক স্টেট ও সশস্ত্র অন্যান্য সংগঠনগুলোকে নিষ্ক্রিয় করতে আমরা বদ্ধপরিকর।






মন্তব্য চালু নেই