মেইন ম্যেনু

কেরালার প্রধানমন্ত্রী চান্দির কাছে পামেলার চিঠি

দক্ষিণ ভারতীয় রাজ্য কেরালায় ঐতিহ্যবাহী ‘ত্রিসার টেম্পল ফেস্টিভেল’ অনুষ্ঠিত হল। আর এ উপলক্ষে কেরালার প্রধানমন্ত্রী উমেন চান্দির কাছে চিঠি লিখেছেন বেওয়াচ তারকা ও হলিউড সেনসেশন পামেলা অ্যান্ডারসন। সেই চিঠিতে চান্দিকে বিশেষ অনুরোধ করেছেন পামেলা।

ত্রিসার শহরের ‘ভাদাকুন্নাথান মন্দির’ কেন্দ্রিক এই আয়োজনে ধর্ম-বর্ণ নির্বিশেষে কেরালার সকল মানুষ সমবেত হন। মালায়লাম ক্যালেন্ডারের বিশেষ দিন ‘পুনম’ উদযাপন হয় এই আয়োজনে।

পামেলার চিঠি পাঠানোর কারণটি হলো, এই আয়োজনে হাতির পাল ঐতিহ্যবাহী সাজে সাজিয়ে মন্দিরে আনা হয়। আর সেখানেই হলিউড তারকার আপত্তি। পশু-পাখির অধিকার রক্ষার আন্তর্জাতিক সংগঠন ‘পিইটিএ’ এর সঙ্গে যুক্ত পামেলা। তাই এই আয়োজনে হাতিদের ব্যবহার না করতে আহ্বান জানান তিনি।

চিঠিতে পামেলা লিখেছেন, একজন পশুপ্রেমিক হিসেবে হাতিদের তিনি হৃদয়ে স্থান দিয়েছেন। তিনি আরো লিখেছেন, ভারতের অ্যানিমেল ওয়েলফেয়ার বোর্ড অব ইন্ডিয়া তাকে অবগত করেছে যে, এই আয়োজনে হাতিদের ব্যবহারের জন্যে বোর্ডের কাছ থেকে কোনো অনুমতি নেয়নি। কাজেই এ বিষয়ে যদি রাজ্যের কর্তৃপক্ষ কোনো মানবিক সিদ্ধান্ত নেয়, তাহলে বরং তা বিশ্বের সকল মহলে প্রশংসিত হবে।

তাই সত্যিকার হাতি ব্যবহার না করে পামেলা বাঁশ এবং অন্যান্য উপকরণ দিয়ে হাতি বানিয়ে তা ব্যবহারের পরামর্শ দিয়েছেন। এমনকি এভাবে হাতি বানানোর খরচ দিতেই প্রস্তাব করেছেন তিনি। প্রতিটি হাতি বানানোর জন্যে ১০ হাজার ভারতীয় রুপি দিতেও রাজি আছেন তিনি।

এদিকে কেরালার প্রধানমন্ত্রী পামেলা আহ্বানে সাড়া দিচ্ছেন না বলেই জানা গেছে। তার মতে, এ কাজে হাতি ব্যবহারের বিষয়টি তাদের প্রতি নিষ্ঠুরতা নয়। বরং যুগ যুগ ধরে মানুষ হাতিকে বিভিন্ন কাজে ব্যবহার করে আসছে। তারা মানুষের সমাজের অংশ হয়ে গেছে। বরং এই ঐতিহ্যের সঙ্গে মিশে আছে হাতিরা এবং এভাবে তারা অংশগ্রহণ করে এই আয়োজনে।

তাই পামেলার এই অনুরোধ রাখা যাবে না বলেই মনে করছেন প্রধানমন্ত্রী। সূত্র : ইন্ডিয়া টুডে






মন্তব্য চালু নেই