মেইন ম্যেনু

‘কেম ছো প্রাইম মিনিস্টার?’ মোদীকে ওবামার সম্ভাষণ

রত্যাশামতোই ওবামার কাছ থেকে ‌উষ্ণ অভ্যর্থনা পেলেন মোদী। ছিলো না আন্তরিকতা প্রদর্শনের ঘাটতিও। সোমবার মোদীর সম্মানে আয়োজিত ডিনার পার্টিতে দুই নেতাকে পাওয়া গেলো হাস্যোজ্বল ভঙ্গিতে।

এ সময় ওবামাকে মোদীকে সম্ভাষণ করেন ‘কেম ছো প্রাইম মিনিস্টার?’, গুজরাটি ভাষায় কেম ছো’র অর্থ কেমন আছেন। জবাবে মোদী বলেন, থ্যাংক ইউ ভেরি মাচ মি. প্রেসিডেন্ট।

নরেন্দ্র মোদী এ সময় ওবামার হাতে মহাত্মা গান্ধীর ব্যাখ্যা সম্বলিত গীতার একটি বিশেষ সংখ্যা তুলে দেন, যা জড়ানো ছিলো খাদি ও সিল্কের কভারে। এছাড়া ১৯৫৯ সালে ভারত সফরের সময় মার্টিন লুথার কিংয়ের ভাষণের একটি দুর্লভ ভিডিও ক্লিপও এ সময় ওবামাকে উপহার দেন মোদী।

জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে বর্তমানে যুক্তরাষ্ট্র অবস্থান করছেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সফররত ভারতীয় প্রধানমন্ত্রীর সম্মানে সোমবার রাতে হোয়াইট হাউজে ডিনার পার্টির আয়োজন করেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

এ সময় আড্ডায় মেতে ওঠেন দুই নেতা। তাদের মধ্যে কথা হয় প্রায় দেড় ঘণ্টা। তবে নবরাত্রির উপোস পালন করায় ডিনার পার্টিতে পানি ছাড়া আর কিছু খাননি মোদী।

ভোজসভায় ওবামা ও মোদীর টেবিলে যথারীতি প্লেট ও খাবার সাজানো ছিলো। যখন খাওয়ার সময় আসে তখন ওবামাকে তাকে ছাড়াই যথারীতি খেয়ে যাওয়ার অনুরোধ জানান মোদী।  ফার্স্ট লেডি মিশেল ওবামা পার্টিতে উপস্থিত ছিলেন না।

ভারতীয় পক্ষে মোদীর সঙ্গে ডিনারে আরও উপস্থিত ছিলেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল, পররাষ্ট্র সচিব সুজাতা সিং এবং যুক্তরাষ্ট্রে ভারতের রাষ্ট্রদূত জয়শঙ্কর।

মার্কিন ভিআইপিদের মধ্যে উপস্থিত ছিলেন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন, পররাষ্ট্রমন্ত্রী জন কেরি ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা সুসান রাইস প্রমুখ ।

এদিকে সোমবার যুক্তরাষ্ট্রে ব্যস্ত সময় কাটান ভারতীয় প্রধানমন্ত্রী। ভারতে বিদেশি বিনিয়োগ বাড়ানোর লক্ষ্য নিয়ে এদিন ১১টি কর্পোরেট প্রতিষ্ঠানের নেতৃবৃন্দের সঙ্গে বৈঠকে বসেন মোদী। পাশাপাশি সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনের সঙ্গেও বৈঠক করেন তিনি।






মন্তব্য চালু নেই