মেইন ম্যেনু

‘ওবামা গ্রীষ্মমণ্ডলীয় বনের বানর’

উত্তর কোরিয়ার ইন্টারনেট সংযোগ বন্ধ করে দেয়ায় ওবামাকে গ্রীস্মমণ্ডলীয় বনের বানর বলেছে উত্তর কোরীয় কর্তৃপক্ষ। কমেডি চলচ্চিত্র ‘দ্য ইন্টারভিউ’ নিয়ে সঙ্কটের জেরে যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়ার ইন্টারনেট সুবিধা বন্ধ করে দিলে এই মন্তব্য করা হয়।

সনি পিকচার্সের ওয়েবসাইট হ্যাকের সঙ্গে উত্তর কোরিয়া জড়িত নয় বলে এর আগেই বিবৃতি দিয়েছিল দেশটি। কিন্তু দ্য ইন্টারভিউতে উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনকে নিয়ে পরিহাস করা হয়েছে বলে উত্তর কোরিয়া এই হ্যাকিংয়ের সঙ্গে জড়িত থাকতে পারে বলে গোড়া থেকেই সন্দেহ করা হচ্ছে। তবে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা গোড়া থেকেই অভিযোগের তীর উত্তর কোরিয়ার দিকে তাক করে রেখেছেন।

শনিবার উত্তর কোরিয়ার শক্তিশালী জাতীয় নিরাপত্তা কমিশন জানায়, দ্য ইন্টারভিউ মুক্তির পেছনে আছেন ওবামা। চলচ্চিত্রটি অবৈধ, অসৎ এবং প্রতিক্রিয়ামূলক। ওবামা সবসময়ই বাজে কথা বলেন এবং গ্রীস্মমণ্ডলীয় বানরের মতো আচরণ করেন।’

এই বক্তব্যের প্রতিউত্তরে এখনও হোয়াইট হাউসের পক্ষ থেকে কোনো বক্তব্য দেয়া হয়নি।

উল্লেখ্য, ১৯৫০ থেকে ৫৩ সাল মধ্যকার কোরিয়ান যুদ্ধের কারণে দীর্ঘ বছর ধরেই যুক্তরাষ্ট্র এবং উত্তর কোরিয়ার মধ্যে কোনো সুসম্পর্ক বিরাজ করছে না। কোরিয়ান যুদ্ধ শেষে হলেও এই দুটি দেশের মধ্যে কোনো শান্তি চুক্তি হয়নি। পারমাণবিক যুদ্ধ ইস্যুসহ বিভিন্ন ইস্যু নিয়ে এই দুই দেশের মধ্যে বৈরি সম্পর্ক বিদ্যমান।






মন্তব্য চালু নেই