মেইন ম্যেনু

ওবামা ও হিলারিদের এক হাত নিলেন পুতিন

‘‌অন্যের ঘাড়ে দোষ চাপিয়ে রেহাই পেতে চাইছে ডেমোক্র‌্যাটসরা।’‌ মার্কিন নির্বাচনে কলকাঠি নাড়ার অভিযোগকে উড়িয়ে দিয়ে একথা বলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

মস্কোয় সাংবাদিক বৈঠকে বলেছেন, ‘‌নির্বাচনে হারের পর মুখ পুড়েছে ডেমোক্র‌্যাটসদের। দোষ চাপানোর জন্য এখন হন্যে হয়ে লোক খুঁজতে হচ্ছে। দায় নিতে শিখতে হবে ওদের।’‌

ডোনাল্ড ট্রাম্পের জয় নিয়ে পুতিনের মত, ‘‌সাধারণ মানুষের মন বুঝতে পেরেছিলেন ট্রাম্প। তাই শেষপর্যন্ত লড়াই চালিয়ে গিয়েছিলেন। আমি ছাড়া ওর ওপর কারও বিশেষ আস্থা ছিল না।’‌ নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ঢের আগে থেকেই ডেমোক্র্যাটস এবং তাদের প্রেসিডেন্ট পদপ্রার্থী হিলারি ক্লিন্টনের ই-মেল হ্যাক নিয়ে মস্কোকে দুষছে আসছে ওবামা শিবির।

সম্প্রতি মার্কিন গুপ্তচর সংস্থা এফবিআই-ও তাতে সায় দেয়। ইমেল হ্যাক তদন্তের রিপোর্টে জানায়, ট্রাম্পকে ভোটে জিতিয়েছে রাশিয়াই। শুধুমাত্র নির্দেশ দেওয়াই নয়, ব্যক্তিগতভাবে হ্যাকিং প্রক্রিয়া নিয়ন্ত্রণ করেছেন পুটিন। তবে শুরু থেকেই সেই অভিযোগ খারিজ করে আসছে ক্রেমলিন। হবু প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও সব অভিযোগ খারিজ করেছেন।

পুতিনের দাবি, ‘‌কে বা কারা ইমেল হ্যাক করেছিল সেটা গুরুত্বপূর্ণ নয়। হ্যাকিংয়ের পর যে সম তথ্য সামনে এসেছিল সেগুলো অস্বীকার করার উপায় আছে কি?’‌






মন্তব্য চালু নেই