মেইন ম্যেনু

এই সেই মেয়ে, যার এক পোস্টে আয় ১০ লাখ!

নাম ড্যানিয়েলি বার্নস্টাইন। বয়স ২২। এর মধ্যেই মাসে ছয় অঙ্কের টাকা রোজগার করছেন তিনি। সেটা এমন কিছু আশ্চর্যের নয়, সে করতেই পারেন। তবে কোনও চাকরি না করে, কোনও ব্যবসা না চালিয়ে। পিতৃপুরুষের বিরাট সম্পত্তির মালকিনও নন তিনি, যে সুদ বাবদ মাসে অত রোজগার হতে পারে। শুধু ইনস্টাগ্রাম পোস্ট করেই তার এত রোজগার। খবর ইন্ডিয়াটাইমসের।

তবে কোনও সাধারণ পোস্ট নয়, ইনস্টাগ্রামে ‘We Wore What’-এর হয়ে তিনি স্টাইল ব্লগিং করেন। স্টাইল ব্লগিং মানে? বিভিন্ন নামী-দামি সংস্থার পোশাক পরে ছবি তুলে তা ইনস্টাগ্রামে পোস্ট করেন ড্যানিয়েলি। সঙ্গে ওই পোশাক কোথায় পাওয়া যাবে তার হদিসও দেওয়া থাকত। প্রত্যেকটি পোস্টের জন্য ১৫ হাজার মার্কিন ডলার, বাংলাদেশী মুদ্রায় প্রায় ১০ লক্ষ টাকার বেশি রোজগার তার। সম্প্রতি হার্পার্স বাজার-এ দেওয়া একটি সাক্ষাত্‍কারে এমনটাই জানিয়েছেন ড্যানিয়েলি।

তবে হঠাত্‍ সংস্থাগুলি এত টাকা খরচ করছে কেন? সোজা হিসাব, বিক্রি বাড়ানোই তার উদ্দেশ্য। ড্যানিয়েলির ইনস্টাগ্রাম পেজে ফলোয়ারের সংখ্যা কয়েক লক্ষ। তাদের মধ্যে যদি ২০ শতাংশও ওই পোশাক কেনে তবে বিক্রির হার এক ধাক্কায় অনেকটাই বেড়ে যাবে। এ উল্টো দিকটা দেখলে, অনেক সময় আবার প্রতিযোগী সংস্থার পোশাক পরে পোস্ট না করার জন্যেও রোজগার হয় ড্যানিয়েলির। সমীক্ষায় দেখা গিয়েছে, এমনভাবে ইনস্টাগ্রাম বা অন্যান্য সোশ্যাল মিডিয়ায় নিজেদের জনপ্রিয়তা বাড়াতে এবং অবশ্যই বিক্রি বাড়াতে বছরে ১০০ কোটি মার্কিন ডলার খরচ করছে সংস্থাগুলি।

ড্যানিয়েলি অকপট ভাবেই জানিয়েছেন, ‘কোনও দিন ভাবিইনি যে এত টাকা রোজগার করব। তাও আবার এই বয়সে। তবে ভালো লাগে। নিজের খরচ নিজেই চালাই। সঙ্গে ইনভেস্টও করি। এ নিয়ে আরও পড়াশোনা করছি। ভবিষ্যতে নিজেই কিছু করার পরিকল্পনা রয়েছে।’






মন্তব্য চালু নেই