মেইন ম্যেনু

আবারও ভূমিকম্পের আশঙ্কা

ভারতের আবহাওয়া অধিদফতর (আইএমডি)’র মহাপরিচালক এল এস রাথর বলেছেন, বিভিন্ন স্থানে আবারও ভূমিকম্প হতে পারে। রবিবার তিনি এই সতর্কতার কথা বলেন।

আইএমডি’র মহাপরিচালকের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া অনলাইনের প্রতিবেদনে বলা হয়, নেপালে গত শনিবার আঘাত হানা শক্তিশালী ভূমিকম্পের পর আরও ভূকম্পন অব্যাহত থাকতে পারে। রিখটার স্কেলে চার বা তার ওপরের তীব্রতার ৩০টিরও বেশি ভূমিকম্প-পরবর্তী কম্পন পর্যবেক্ষণ করা হয়েছে। কিছু সময়ের জন্য এই ধরনের ভূকম্পন অব্যাহত থাকতে পারে। তাই জনগণের সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করা উচিত।

নেপালে গতকাল ৭ দশমিক ৯ তীব্রতার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। নেপালের বাইরে বাংলাদেশ, ভারত, চীন ও পাকিস্তানের বিস্তীর্ণ অঞ্চলজুড়ে এ ভূমিকম্প অনুভূত হয়।

নেপালের রাজধানী কাঠমান্ডু এবং এর উত্তর-পশ্চিমে অবস্থিত পোখারা নগরের মাঝামাঝি লামজুং ভয়াবহ এ ভূমিকম্পের উৎসস্থল বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস)। উৎপত্তিস্থলে রিখটার স্কেলে এ ভূমিকম্পের তীব্রতা ছিল ৬ দশমিক ৬। তবে যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থার তথ্যমতে, এটি ভূমিকম্প-পরবর্তী কম্পন। আসলে এর তীব্রতা ছিল ৬ দশমিক ৭।






মন্তব্য চালু নেই