৫৭ দিন পরে ঘরে ফিরলেন রাহুল

ভারতের জাতীয় কংগ্রেসের সহসভাপতি রাহুল গান্ধী ঘরে ফিরেছেন। ৫৭ দিন অজ্ঞাত স্থানে ছিলেন তিনি। তার এই অজ্ঞাতবাস নিয়ে দেশে-বিদেশে নানা গুঞ্জন ছড়িয়ে পড়ে।

অজ্ঞাতবাসে গিয়ে রাহুল গান্ধী মেডিটেশন কোর্স করেছেন। লোকসভা নির্বাচনে ভরাডুবির পর রাহুলের নেতৃত্বের গুণ নিয়ে প্রশ্ন ওঠে। এমন পরাজয় কংগ্রেসের আর কখনো হয়নি। এক প্রকার জনবিচ্ছিন্ন হয়ে পড়েছে কংগ্রেস।

বৃহস্পতিবার বেলা ১১টা ১৫ মিনিটে দিল্লিতে পৌঁছান রাহুল গান্ধী। তিনি ব্যাংক থেকে থাই এয়ারওয়েজের একটি বিমানযোগে দিল্লি পৌঁছান। ব্যাংক থেকে এলেও ৫৭ দিন প্রকৃতপক্ষে তিনি কোথায় ছিলেন, তা এখনো যানা যায়নি।

রাহুল গান্ধীর বোন প্রিয়াঙ্কা গান্ধী জানিয়েছেন, বাড়িতে পৌঁছানোর পর কংগ্রেস সভাপতি ও তার মা সোনিয়া গান্ধী রাহুলকে বরণ করে নেন। রাহুল গান্ধীর আগমনকে ঘিরে দিল্লির তুঘলক লেনের বাড়িতে বুধবার রাত থেকে ভিড় জমাতে থাকেন গণমাধ্যমকর্মীরা। ভোর থেকে সেখানে কংগ্রেসের নেতা-কর্মী ও শুভাকাক্সক্ষীরা জড়ো হতে থাকে। রাহুল পৌঁছানোর পর আতশবাজি ফুটিয়ে নেতা-কর্মীরা তাদের নেতাকে অভ্যর্থনা জানায়।

রোববার রাহুলকে জনসমক্ষে দেখা যাবে বলে কংগ্রেস সূত্রে জানা গেছে। এ দিন তিনি বিজেপি সরকারের বিতর্কিত ভূমি অধিগ্রহণ বিলের বিরোধিতা করে আয়োজিত কৃষক সমাবেশে যোগ দেবেন। তবে শুক্রবার দলীয় নেতাদের সঙ্গে বসবেন তিনি। এ ছাড়া দলের ভবিষ্যৎ কর্মপরিকল্পনা নিয়েও দলের শীর্ষ নেতৃত্বের সঙ্গে আলোচনা করবেন রাহুল।

দীর্ঘদিন ধরে গুঞ্জন রয়েছে, সোনিয়া গান্ধী অবসরে গিয়ে কংগ্রেসের সভাপতি করবেন রাহুলকে। এই অবস্থায় রাহুল অজ্ঞাতবাসে গেলে তাকে নিয়ে কংগ্রেসের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা দেয়। ‘আয়েশি নেতা’ অভিহিত করে রাহুলের নেতৃত্ব মেনে নিতে কংগ্রেসের কিছু নেতা অস্বীকৃতি জানিয়েছেন।

এদিকে রাহুলের অজ্ঞাতবাস নিয়ে কটাক্ষ করেছেন ক্ষমতাসীন বিজেপির নেতারা।

তথ্যসূত্র : এনডিটিভি ও টাইমস অব ইন্ডিয়া অনলাইন।



মন্তব্য চালু নেই