সন্ত্রস্ত জাপান, আকাশসীমা ঘেঁষে উড়ছে চীন ও রাশিয়া

জাপানের আকাশসীমার আশেপাশে চীনা ও রুশ জঙ্গীবিমানের আনাগোনা বেড়ে গেছে। এর তাৎক্ষণিক প্রতিক্রিয়া হিসেবে দেশটি তার সংগ্রহের জঙ্গীবিমানগুলোকে কার্যক্ষম করে তুলছে। বৃহত্তর উদ্যোগের পরিকল্পনায় জড়ো করছে।

২০১৪ সালে জাপান ৯৪৩ বার জঙ্গীবিমান জড়ো করেছিল নিয়েছিল। যা দেশটির ক্রমবর্ধমান নিরাপত্তাসংকট নির্দেশ করে। জঙ্গীবিমান প্রস্তুত করার উদ্যোগের নিরীখে ২০১৩ সালে জাপানের নিরাপত্তাসংকট ছিল ১৬ শতাংশ কম। যা ফিবছর বৃদ্ধি পাচ্ছে।

জঙ্গীবিমান দ্বারা নিরাপত্তা নিশ্চিত করার এ নতুন উদ্যোগের সঙ্গে, শীতল যুদ্ধের সময় সৃষ্ট পরিস্থিতির মিল পেয়েছেন বিশ্লেষকেরা। ১৯৮৪ সালে যখন শীতল যুদ্ধ চলমান এবং চীন ও রাশিয়া উভয় পক্ষই জাপানের জন্যে ছিল হুমকির কারণ, দেশটি ৯৪৪ টি উদ্যোগ নিয়েছিল।

জাপানের সরকারী সূত্র জানিয়েছে, চীন ও রাশিয়ার জঙ্গীবিমানগুলো জাপানের আকাশসীমার আশপাশ দিয়ে ঘন ঘন উড়ে গেলেও, আকাশসীমা অতিক্রম করেনি এখনও। তবে শঙ্কা উড়িয়ে দেয়া যাচ্ছে না।

চলতি বছরে জাপান সামরিক ব্যয় বাড়িয়েছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধোত্তর বিশ্বে শান্তিকামী অবস্থানের জন্যে বিশেষভাবে খ্যাতি লাভকারী এ দেশের পক্ষে হয়ত সামনের দিনগুলোয় পূর্ব্বতন ভাবমূর্তি বজায় রাখা আর সম্ভব হচ্ছে না।



মন্তব্য চালু নেই