শিকারপুর মসজিদে হামলার হোতা নিহত

পাকিস্তানের সিন্ধ প্রদেশে শিয়া মসজিদে ভয়াবহ আত্মঘাতী হামলার মূল পরিকল্পনাকারী জঙ্গি নেতা নিহত হয়েছেন বলে স্থানীয় সরকারি কর্মকর্তারা জানিয়েছেন। গত ৩০ জানুয়ারি প্রদেশেটির শিকারপুর মসজিদে জুমার নামাজের সময় চালানো ওই হমলায় ৬১ জন মুসুল্লি প্রাণ হারিয়েছিলেন।

এ সম্পর্কে বেলুচিস্তানের স্বরাষ্ট্র সচিব আকবর হুসাইন দুররানি সোমবার সংবাদ সংস্থা এএফপিকে বলেছেন,‘আমরা অনেকদিন ধরে ওসমান সাইফুল্লাহ কুর্দকে গ্রেপ্তারের চেষ্টা চালিয়ে আসছিলাম। অবশেষে গতকাল(রোববার) আমরা তার খোঁজ পাই। কিন্তু নিরাপত্তা বাহিনীর সঙ্গে গুলি বিনিময়ে তিনি নিহত হয়েছেন।’

তিনি আরো জানিয়েছেন, সুন্নী চরমপন্থি গোষ্ঠী ‘লস্কর ই জংভি’র প্রধান কমান্ডার ছিলেন কুর্দ। তিনি শিকারপুর ছাড়াও সিন্ধ এবং বিলুচিস্তান প্রদেশে শিয়া এবং হাজরা সম্প্রদায়ের বিরুদ্ধে পরিচালিত আরো বেশ কিছু হামলার সঙ্গে জড়িতে ছিলেন।

রোববার দুপুরে বেলুচিস্তানের রাজধানী কোয়েটা’য় শহরের এক রেস্টুরেন্টে লাঞ্চ করতে আসেন কুর্দ। গোপন সূত্রে এ খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে যায় পাকিস্তানের নিরাপত্তা বাহিনী। এ সময় দু পক্ষের মধ্যে গুলি বিনিময় হয়। এতে কুর্দ এবং তার কয়েকজন সঙ্গী নিহত হয়েছেন। বাকি জঙ্গিদের গ্রেপ্তার করা হয়েছে। ওই অভিযানে দুই সেনাও আহত হয়েছে বলে দুররানি জানিয়েছেন।

কোয়েটা থেকে অন্য এক নিরাপত্তা কর্মকর্তা জানিয়েছেন, শিকারপুর মসজিদে হামলার মূল হোতা ছিলেন কুর্দ।



মন্তব্য চালু নেই