শার্লি এবদোর ৫০ লাখ কপি শেষ, আরো ছাপা হচ্ছে

যে পত্রিকাটি সপ্তাহে ৬০ হাজার কপি ছাপা হতো, মাত্র এক সপ্তাহের ব্যবধানে তার সংখ্যা দাঁড়িয়েছে ৫০ লাখ কপিতে। তাও আবার ছাপা শেষ হওয়ার মাত্র কয়েক ঘণ্টার মধ্যে সব কপি কিনে নিয়েছে পাঠকরা। এখন আরো কয়েক লাখ কপি ছাপানোর কাজ শুরু হয়েছে।

এটি ফ্রান্সের শার্লি এবদো পত্রিকার কথা। অবশ্য রূপকথাও বলা যায়! যা নিয়ে গত এক সপ্তাহ ধরে বিশ্বজুড়ে তোলপাড় চলছে। ব্যঙ্গাত্মক সাপ্তাহিক ম্যাগাজিনটির সম্পাদক ও সাংবাদিকসহ সন্ত্রাসী হামলায় ১২ জন এবং পরের দুদিনে আরো পাঁচজনসহ মোট ১৭ জন নিহত হওয়ার ঘটনায় সারা বিশ্বে নিন্দার ঝড় ওঠে। প্যারিসে প্রায় ৪০ লাখ মানুষ জড়ো হয়ে পদযাত্রা করে। এতে অংশ নেন বিশ্বের ৪৪টি দেশের নেতারা। ওই পদযাত্রাকে বলা হচ্ছে ১৯৪৪ সালের পর প্যারিসের ইতিহাসে গত ৭০ বছরে সবচেয়ে বড় পদযাত্রা অর্থাৎ র‌্যালি।

এই র‌্যালির মাত্র তিনদিন পর প্রকাশিত হলো নতুন শার্লি এবদো। যা সেই পুরোনো বিতর্কের মোড়কে ছাপানো হয়েছে। আবারও প্রচ্ছদে ছাপা হয়েছে হজরত মুহম্মদ (সা.)-এর কার্টুন। পত্রিকাটি কিনতে দীর্ঘ লাইনে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে পাঠকদের। ‘গরম খবর’ যাকে বলে, শার্লি এবদোর নতুন সংখ্যা যেন তার-ই প্রতীক হয়ে উঠল। হুড়োহুড়ি করে পাঠকরা কিনে নিল ৫০ লাখ কপি পত্রিকা। ফ্রান্সের রাস্তার মোড়ে, পাবলিক প্লেসে, ফুতপাতে মনোযোগ দিয়ে পত্রিকাটি পড়তে দেখা গেছে পাঠকদের।

sarli-1421270057

শার্লি এবদোর নতুন সংখ্যার প্রচ্ছদে মহানবী (সা.)-এর কার্টুন ছাপা হয়েছে। যাতে দেখানো হয়েছে, মহানবী (সা.) ফুঁফিয়ে কাঁদছেন। তার হাতে ধরা একটি লেখা : ‘আই অ্যাম শার্লি।’ পত্রিকার টাইটেলের নিচ বরাবর লেখা, ‘অল ইজ ফরগিভেন।’ তবে ভেতরের আর কোনো পাতায় মহানবী (সা.)-এর কার্টুন ছাপা হয়নি। কয়েকজন উগ্রপন্থি নেতার ব্যঙ্গচিত্র রয়েছে।

ফরাসি, ইংরেজি, আরবি, তুর্কি ভাষাসহ মোট ছয়টি ভাষায় প্রকাশিত হয়েছে শার্লি এবদোর নতুন সংখ্যা। সংবাদপত্র বিক্রয়কেন্দ্র খোলার আগেই কপি কেনার জন্য লাইন দেওয়া শুরু করে পাঠকরা।

তবে নতুন সংখ্যায় আবারও মহানবী (সা.)-এর ব্যঙ্গছবি প্রকাশ করায় উগ্রপন্থি মুসলিম সংগঠন এমনকি মুসলিম দেশগুলোও ক্ষোভ প্রকাশ করেছে। বলতে গেলে আবারও হুমকিতে পড়ে গেল পত্রিকাটি।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন।



মন্তব্য চালু নেই