‘মসজিদে রাজনীতি বন্ধ করুন’

কলকাতার টিপু সুলতান মসজিদের শাহী ইমামকে মসজিদ প্রাঙ্গণে রাজনৈতিক বক্তব্য দিতে নিষেধ করা হয়েছে। একই সঙ্গে তাকে বলা হয়েছে, তিনি যেন ধর্মের সঙ্গে রাজনীতিকে না মিশিয়ে ফেলেন।

ওই শাহী ইমাম, নুরুর রহমান বরকতি নিয়মিতই রাজনৈতিক বার্তা দিয়ে থাকেন, যার বেশিরভাগই হিন্দু সংগঠন আরএসএস- বিজেপি বিরোধী। তাকে পশ্চিমবঙ্গের ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেসের ঘনিষ্ঠ লোক বলে গণ্য করা হয়।

সম্প্রতি কলকাতার টিপু সুলতান মসজিদের শাহী ইমাম এ কথা বলেন।

টিপু সুলতান মসজিদে মোতোয়াল্লি, আনোয়ার আলি শাহ বলেন, মসজদিটা ধর্মীয় স্থান। সেখানে রাজনীতি আনবেন না। ইমামতির জায়গায় সেটাই করুন। আর রাজনীতির কথা নিশ্চয়ই তার বলার অধিকার আছে, সেটা বাইরে বলুন, মসজিদে নয়।

মসজিদের চত্বরকে যাতে রাজনৈতিক বার্তা দেয়ার জন্য ব্যবহার না করা হয়, তার জন্য সেখানে পোস্টার এবং ব্যানার লাগিয়েছেন স্থানীয় ব্যবসায়ীরা। কয়েকদিন আগে এ নিয়ে ১২ ঘণ্টার একটা ধর্মঘটও পালন করা হয়েছে।

শাহ বলেন, শাহী ইমামকে অনেকবার অনুরোধ করা হয়েছে যাতে তিনি মসজিদ থেকে রাজনৈতিক কথা না বলেন। কিন্তু তিনি সেটাই চালিয়ে যাচ্ছেন, এর আগে কেউ প্রতিবাদও করেন নি। কিন্তু শাহী ইমামের নিয়মিত রাজনৈতিক বক্তব্য পেশ এবং মসজিদেই সংবাদ সম্মেলন করার বিষয়টা যেমন অনেক সাধারণ মুসলমান মেনে নিতে পারছেন না, তেমনই এই ওয়াকফ সম্পত্তিটি দেখাশোনার জন্য যে কমিটি আছে, তারাও মেনে নিতে পারে নি।

টিপু সুলতান মসজিদের শাহী বলেন, কাশ্মীর সমস্যা নিয়ে, গুজরাট দাঙ্গা নিয়ে কথা বলে ভুল করি নি। নরেন্দ্র মোদীর বিরুদ্ধে আমি মুখ খুলবই। তিন তালাক প্রথা হোক বা বাবরি মসজিদ ইস্যু এগুলো নিয়ে কথা আমি বলবই। এটা আমার নৈতিক দায়িত্ব। আর স্বাধীন ভারতে কথা বলার অধিকার তো আমার আছেই।



মন্তব্য চালু নেই