বিশ্বের প্রথম হার্ড বিহীন মানব (ভিডিও)

ঘটনাটি ২০১১ সালের মার্চের দিকে কোন এক সময়ের। ক্রেগ লুস নামের ৫৫ বছর বয়সি এক ব্যক্তি প্রচণ্ড বুকে বেথা অনুভন করে এবং সাথে সাথে তাকে টেক্সাসের একটি হসপিটালে ভর্তি করা হয়।

ডাক্তার পরিক্ষা নিরিক্ষা করে জানান, তিনি “এমিলইডসিস” নামের এক ভয়াবহ রোগে আক্রান্ত হয়েছে। যে রোগটি একবার মানুষের শরীরে ধরা পড়লে তাকে আর বাঁচানো সম্ভব হয় না। মারাত্মক এই রোগ মানুষের শরীরের হার্ট, কিডনি এবং একই সাথে লিভারে অ্যাটাক করে।

এক পর্যায়ে এমন এক অবস্থার সৃষ্টি হয় যে, রোগীকে আর সর্বচ্চ ১২ ঘণ্টা বাঁচিয়ে রাখা যাবে। তার চিকিৎসায় নিয়জিত ডাক্তারঃ বিলি এবং ফ্রাজির অনেক চিন্তায় পরে যায়। সেটা স্বাভাবিক কারন কোন ডাক্তার’ই চাইবে না যে রোগী মারা যাক।

heartless1

এক পর্যায়ে শেস চেষ্টা হিসেবে ডাক্তার দল রোগীকে অপারেশন থিয়েটারে নিয়ে যায় এবং অপারেশনের মাধ্যমে রোগীর শরীরের প্রাকৃতিক হার্ট সম্পূর্ণ ফেলে দিয়ে তাদের তৈরি কৃত্তিম হার্ট (Continuous Flow) প্রতিস্থাপন করে দেয়।

অপারেশনটি সফল ভাবে সম্পন্ন করতে ডাক্তারদের প্রায় ৪৮ ঘণ্টা সময় লাগে।

heartless

আপনাদের সাথে একটি ভিডিও শেয়ার করছি যেখানে দেখানো হয়েছে কিভাবে ডাক্তারে অপারেশনটি করেছে। তবে একটি কথা যাদের হার্ট আমার মতো দুর্বল অর্থাৎ রক্ত বা কাটাছেরা দেখতে পারেন না তারা দয়া করে ভিডিওটি দেখা থেকে দূরে থাকুন-

https://youtu.be/tXlk36xb9_w



মন্তব্য চালু নেই