বরিশাল এখন জুয়ার নগরী যাত্রার নামে চলছে অশ্লীল নৃত্য

নগরীতে হাউজির নামে প্রতিদিন লাখ লাখ টাকার বাম্পার রাউন্ড ও অঘোষিত জুয়ার রমরমা বানিজ্য এবং যাত্রার নামে চলছে অশ্লীল নৃত্য। চলমান এসএসসি ও আসন্ন এইচএসসি পরিক্ষার্থীদের পড়াশোনার সময় প্রতিদিন কানের কাছে এসব অসামাজিক কর্মকান্ডের আয়োজন চরম বিব্রতকর পরিস্থিতি সৃষ্টি করলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ ব্যাপারে কোনো পদক্ষেপ নিচ্ছেন না। এনিয়ে অভিভাবক মহলে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, সরকারদলীয় স্থানীয় কতিপয় নেতাদের ম্যানেজ করে মাসের পর মাস ধরে নগরীর কাশীপুর দীঘিরপাড়, গড়িয়ারপাড়, টেক্সটাইল মিল এলাকা, ডেফুলিয়ায় কথিত যাত্রার নামে নগ্ন নৃত্য, হাউজি, আর জুয়ার জমজমাট আসর চলছে। এর সাথে গত সপ্তাহ থেকে যুক্ত হয়েছে লটারির নামে নতুন করে প্রতারণা। এমনকি গত সপ্তাহ থেকে নগরীর মুক্তিযোদ্ধা পার্কসংলগ্ন বিআইডব্লিউটিএ’র সংরক্ষিত এলাকার মাঠে শুরু হওয়া আন্তর্জাতিক বাণিজ্যমেলার হাউজির মঞ্চও সরগরম। নগরীর একটি থানার একাধিকস্থানে গত কয়েক মাস ধরে অবাধে হাউজির সাথে অঘোষিতভাবে জুয়ার আসর বসানো হচ্ছে। প্রতিদিন নগরীতে মাইকিং করে এসব আসরে যোগ দেয়ার আমন্ত্রণও জানানো হচ্ছে। এমনকি এসব আসরে যোগ দেয়ার জন্য নগরীতে আপত্তিকর ভাষায় মাইকিংও করা হচ্ছে।

সূত্রে আরো জানা গেছে, গত মাসের আইনশৃঙ্খলা কমিটির সভায় বরিশাল সদর আসনের সংসদ সদস্য জেবুন্নেছা আফরোজ ‘নগরীতে হাউজি এবং যাত্রার নামে নগ্ন নৃত্যসহ জুয়ার আসর মহামারী আকার ধারণ করার মন্তব্য করে অবিলম্বে তা বন্ধেরও আহ্বান জানিয়েছিলেন। কিন্তু এরপরেও সুস্থ সমাজের জন্য ক্ষতিকর এসব আসরের সংখ্যা ক্রমেই বৃদ্ধি পাচ্ছে।

এ ব্যাপারে জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, তারা নগরীতে কোনো ধরনের মেলা বা হাউজির অনুমোদন দেয়নি। বিষয়টি মহানগর পুলিশ দেখে থাকে। তবে এ ব্যাপারে মহানগর পুলিশের কারো বক্তব্য সংগ্রহ করা সম্ভব হয়নি। যাত্রার নামে অশ্লীল নৃত্যসহ জুয়া ও হাউজির বিরুদ্ধে নগরীর বিভিন্ন এলাকায় মানববন্ধন কর্মসূচী পালন করা হলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এগুলো বন্ধে কোনো পদক্ষেপ গ্রহণ করেননি।



মন্তব্য চালু নেই