বন্দি বদলে সম্মত জর্ডান

ইসলামিক স্টেটের সঙ্গে বন্দি বদলের পূর্বে আরাধ্য আটক বৈমানিক যে বেঁছে আছেন তার প্রমাণ চেয়েছে জর্ডান সরকার। ইসলামিকে স্টেট জাপানের সাংবাদিক ও জর্ডানের বৈমানিকের জীবনের বিনিময়ে ফেরত চাইছে তাদের দলভুক্ত ‘জঙ্গী নারী’ সাজিদা আল রিশাবিকে। অপরদিকে জাপান ও জর্ডানে তাদের নাগরিকদের ফিরিয়ে আনার জন্যে একাধিক নাগরিক বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে এবং এ বিষয় দুই দেশের সরকারই বেশ চাপে আছে বলেই অনুমিত হচ্ছে।
এদিকে আটক বৈমানিক লেফটেন্যান্ট মুয়াজ আল কাসাসবাহএর পরিবার জানিয়েছে নতুন সময়সীমা পেরিয়ে যাওয়ার পরও মুয়াজ বেঁচে আছেন বলে ইসলামিক স্টেট সূত্র তাদের নিশ্চিত করেছে। জর্ডান সরকারের নীতিনির্ধারণী বিভাগ ইতোমধ্যে বৈমানিকের জীবনের বিনিময়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত নারী রিশাবিকে ইসলামিক স্টেটের কাছে ফেরৎ পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে। রিশাবি ২০০৫ সালে জর্ডানে একটি আল কায়েদা পরিচালিত বোমাহামলায় সরাসরি জড়িত ছিলেন বলে প্রমাণিত হয়েছে। এ অভিযোগেই দেশটির আদালত তাকে মৃত্যুদণ্ড দিয়েছিল।
এদিকে মুয়াজের সঙ্গে ভাগ্য জড়িয়ে আছে জাপানি ডকুফিল্ম নির্মাতা সাংবাদিক কেনজি গোতোরও। রিশাবির জীবনের বিনিময়ে তিনিও মুক্তি পেয়ে দেশ ফিরতে পারবেন বলে আশা করা হচ্ছে।



মন্তব্য চালু নেই