দশ লাখ অতিরিক্ত সেনাকে যুদ্ধপ্রস্তুতির চিঠি পাঠিয়েছে ফিনল্যান্ড

ফিনল্যান্ড তার নিয়মিত সেনাবাহিনীর বাহিরে অতিরিক্ত বাহিনীভুক্ত প্রায় ১০ লাখ সৈন্যকে চিঠি পাঠিয়েছে। চিঠিতে তাদের দায়িত্ব মনে করি দেয়ার পর, মাতৃভূমির প্রয়োজনে যুদ্ধে ঝাঁপিয়ে পড়ার পূর্বপ্রস্তুতির আহ্বান লেখা রয়েছে। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক মুখপাত্র এ তথ্য জানান।

এক প্রশ্নের জবাবে, ইউক্রেনের পূর্বাঞ্চল কিংবা ক্রিমিয়া ইস্যুতে রাশিয়ার সঙ্গে কোনো প্রকার সম্মুখবিরোধে যাওয়ার পরিকল্পনা থেকে এ আহ্বানবার্তা পাঠানো হয়নি বলে জানান ঐ মুখপাত্র। ফিনল্যান্ড বরাবরই রণকেন্দ্রিক কূটনৈতিকতায় নিরপেক্ষতা বজায় রেখে এসেছে। তবে ভবিষ্যত সভ্য পদ পাওয়ার আশায় ন্যাটোর দিকে সহায়তার হাত বাড়িয়ে দিতে চায় বলে এমন উদ্যোগ নেয়া হতে পারে। ফিনল্যান্ডের দুটি লক্ষনীয় দিক হলো, রাশিয়ার সঙ্গে এর প্রায় ৮৩৩ মাইলদীর্ঘ স্থলসীমানা রয়েছে এবং দেশটিতে আঠারো বছরের ওপর সকল পুরুষের জন্যে সেনাবাহিনীর ডাকে সাড়া দেয়া বাধ্যতামূলক।

চলতি বছরের এপ্রিল মাসে ফিনল্যান্ডের জলসীমায় এক অজ্ঞাত সাবমেরিনের আগমন ঘটে বলে ধারণা করা হচ্ছে। একাধিক গণমাধ্যমে বলা হচ্ছিল ঐ সাবমেরিন রাশিয়ার হতে পারে। ওদিকে আকাশপথে রাশিয়ার সঙ্গে একাধিকবার বচসা হয়েছে বটে ফিনল্যান্ডের। আর কূটনৈতিক পর্যায়ে রাশিয়া ফিনল্যান্ডেকে বারংবার নিরুৎসাহিত করেছে ন্যাটোর সঙ্গে সহযোগীতা করার ব্যাপারে।

এ অবস্থায় প্রায় ১০ লাখ অতিরিক্ত সেনাকে হঠাৎ সতর্ক করে দেয়ার ঘটনা ঘটলে, সন্দেহের তীর রাশিয়াবিরোধীতার লক্ষ্যে গিয়েই বেঁধে। শীতল যুদ্ধের সময় ফিনল্যান্ডের অবস্থান ছিল অনেকটাই নিরপেক্ষ। তবে রাশিয়ার সঙ্গে ছদ্মমিত্রতা রেখেছে দেশটি প্রায় সবসয়ই।



মন্তব্য চালু নেই