ড্রাইভার খলিলকে আমন্ত্রণ জানিয়েছিল পিসিবি

পাকিস্তানে ২০০৯ সালে শ্রীলঙ্কা ক্রিকেট দলকে বহনকারী বাসে হামলা চালিয়েছিল সন্ত্রাসীরা। সেদিন লিবার্টি পার্কে শ্রীলঙ্কান ক্রিকেট দলকে বহনকারী বাসটি চালাচ্ছিলেন মেহের খলিল। তার বুদ্ধিদীপ্ত ড্রাইভিংয়ে সেদিন শ্রীলঙ্কান ক্রিকেটাররা প্রাণে বেঁচে যান ।

মেহের খলিল ক্রিকেটারদের বাঁচিয়ে নিয়ে ভিন্ন পথে স্টেডিয়ামে পৌঁছে দেন। এরপর স্টেডিয়াম থেকে হেলিকপ্টারে ক্রিকেটারদের নিরাপদ স্থানে নেওয়া হয়। বীরত্বের সঙ্গে ক্রিকেটারদের প্রাণ বাঁচানোর পুরস্কার পেয়েছেন অনেক আগেই। শুক্রবার পেলেন সম্মাননা। পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে মেহের খলিলকে বিশেষ অতিথির সম্মান দিয়েছে।

সেই ঘটনার পর শুক্রবার পাকিস্তানে প্রথম আন্তর্জাতিক ম্যাচ অনুষ্ঠিত হয়। লাহোর স্টেডিয়ামে উপস্থিত থেকে ম্যাচটি উপভোগ করেন খলিল। স্টেডিয়ামে বার্তা সংস্থা এএফপিকে সেদিনের ঘটনার স্মৃতিচারণ করে খলিল বলেন, প্রথমে যখন দুই-তিনটি গুলির আওয়াজ কানে আসে তখন মনে হচ্ছিল আতশবাজির মত কিছু পোড়াচ্ছিল। কিন্তু যখন দেখলাম দুজন বাসের সামনে এসে গুলিবর্ষণ করছে তখনই বুঝলাম পরিস্থিতি খারাপের দিকে যাচ্ছে। সঙ্গে সঙ্গে বাসটির গতিপথ পরিবর্তন করে ফেলি। নিজের ওপর আস্থা রাখছিলাম যে, ওই অবস্থা থেকে ক্রিকেটারদের রক্ষা করতে পারবো। অবশেষে সবকিছু ঠিকঠাক মতই হল।’

সেদিনের ঘটনার পর সরকারের পক্ষ থেকে পুরস্কৃত হন খলিল। শ্রীলংকা সরকারের তরফ থেকে ২১ হাজার ডলার অর্থ পান তিনি। এখন ড্রাইভিং পেশার পরিবর্তে একটি বাস কোম্পানি চালাচ্ছেন খলিল।



মন্তব্য চালু নেই