কী এমন ঘটল যে অবসরে যাচ্ছেন রানি?

স্বেচ্ছাবসর নিতে চলেছেন ব্রিটেনের দীর্ঘতম শাসনকালের নজির স্মৃষ্টিকারী রানি দ্বিতীয় এলিজাবেথ। সিংহাসনের পরবর্তী দাবিদার তার ছেলে ৬৭ বছর বয়স্ক যুবরাজ চার্লস। খবর ইন্ডিয়া টাইমসের।

ব্রিটেনের ইতিহাসে তিনিই দীর্ঘতম মেয়াদের শাসক। চলতি বছরে তার নব্বইতম জন্মদিন পালিত হয়েছে। এই বয়সেও সাবলীল চলাফেরায় অভ্যস্ত রানি বোধহয় এবার জরার কাছে আত্মসমর্থন করতে বাধ্য হলেন। সম্প্রতি বাকিংহাম প্রাসাদ সূত্রে জানা গিয়েছে, এবার ক্ষমতা হস্তান্তরের সিদ্ধান্ত নিয়েছেন ব্রিটিশ সাম্রাজ্ঞী। মসনদে বসতে চলেছেন তার বড়ছেলে বছর সাতষট্টির যুবরাজ চার্লস।

সংবিধানে দেশ শাসনের ক্ষমতায় শীর্ষে থাকলেও বর্তমানে সরাসরি রানির ক্ষমতার অধীনে রয়েছে ২৫টি জাতীয় প্রতিষ্ঠান। জানা গিয়েছে, চলতি বছরের শেষেই সে দায়িত্ব থেকে অব্যাহতি নিতে চলেছেন রানি দ্বিতীয় এলিজাবেথ। সেই দায়িত্ব ব্রিটিশ রাজ পরিবারের অন্য সদস্যদের হাতে দেওয়া হবে বলে জানা গিয়েছে।

এছাড়া ৬০০-রও বেশি সংস্থার শীর্ষে রয়েছেন রানি। আগামী কয়েক মাসে ক্রমে সে সব দায়িত্বও বর্তাবে রাজ পরিবারের সদস্যদের উপর। শুধু তাই নয়, সেবামূলক কয়েকশো প্রতিষ্ঠান, যার শীর্ষপদ রানি অলংকৃত করেন, তার দায়িত্বও নেবেন রাজ পরিবারের সদস্যরা।

যুবরাজ চার্লসের রাজ্যাভিষেক সম্পর্কে বিশেষ মতান্তরের অবকাশ না থাকলেও বিষয়টি নিয়ে জল্পনার জাল বুনে ইতোমধ্যেই ব্যবসায়িক মুনাফা লোটার চেষ্টা শুরু হয়েছে ব্রিটেনে। সংবাদমাধ্যমের একাংশ হঠাত্‍ সিংহাসনের পরবর্তী সওয়ার হিসেবে রাজকুমার উইলিয়াম এবং তার স্ত্রী ডাচেস কেটের নাম উল্লেখ করে বিতর্ক উস্কে দিয়েছে। তবে তা নিয়ে বাকিংহামের তরফে কোনও প্রতিক্রিয়া প্রকাশ করা হয়নি।



মন্তব্য চালু নেই