মেশিন রিডেবল পাসপোর্ট তৈরির কাজ শুরু

বাতিল হচ্ছে হাতে লেখা পাসপোর্ট

এ বছরের নভেম্বর থেকে পুরোপুরিভাবে বাতিল হচ্ছে হাতে লেখা পাসপোর্ট। যে সকল ভ্রমণকারী এখনো হাতে লেখা পাসপোর্ট নিয়ে বিদেশ ভ্রমণ করছেন তাদের নভেম্বর পর্যন্ত সময় বেঁধে দিয়েছে সরকার। একই সাথে হয়রাণি এড়াতে আগে আগে পাসপোর্ট করার জন্য সরকারের পক্ষ থেকে নানা রকম প্রচার-প্রচারণা চালানো হচ্ছে।

যশোর আঞ্চলিক পাসপোর্ট অফিসের উপ পরিচালক আবু নোমান জাকির হোসেন এ তথ্য নিশ্চিত করে বলেছেন, ৫ বছর আগে মেশিন রিডেবল পাসপোর্ট তৈরির কাজ শুরু হয়েছে। কিন্তু যারা এখনো পর্যন্ত হাতে লেখা পাসপোর্ট নিয়ে বিদেশ ভ্রমণ করছেন তাদের জন্যও অনেক শর্ত শিথিল করা হয়। তাদের জন্য ওই পাসপোর্ট চালু রাখা হয়েছিল। কারণ অনেকের পাসপোর্টে ভিসার মেয়াদ ছিল।

এছাড়া যারা বাংলাদেশসহ দু’দেশের নাগরিক বা যারা বিদেশে চাকরির সুবাদে থাকেন তাদের জন্য ওই সুবিধা রাখা হয়েছিল। কিন্তু এখনো পর্যন্ত মেশিন রিডেবল পাসপোর্ট না করার কারণে সরকার হাতে লেখা পাসপোর্ট বাতিল করতে বাধ্য হচ্ছে।

তিনি আরও বলেন, মেশিন রিডেবল পাসপোর্ট চালুর ৫/৬ বছর পার হলেও ডিজিটাল পাসপোর্ট গ্রহণ না করার কারণে সরকার হাতে লেখা পাসপোর্ট বাতিল করার ঘোষনা দিয়েছে। চলতি বছরের ১৪ জানুয়ারি ঢাকাস্থ পাসপোর্ট অফিস থেকে সারা দেশের আঞ্চলিক পাসপোর্ট অফিসে এ সংক্রান্ত একটি আদেশ পৌছে দেয়া হয়েছে। ফলে যারা এখনো নতুন পাসপোর্ট করেননি তারেদকে নতুন করে পাসপোর্ট করতে বলা হয়েছে। সাধারণ মানুষের কথা বিবেচনা করে সময় দেয়া হয়েছে মেশিন রিডবল পাসপোর্ট করার জন্য। আর যে কারণেই আগামী নভেম্বরের পর থেকে আর হাতে লেখা পাসপোর্ট গ্রহণ করবে না সরকার।

উপ পরিচালক আবু নোমান মোহাম্মদ জাকির হোসেন জানিয়েছেন, এখনো যে সব বিদেশ ভ্রমণকারীরা হাতে লেখা পাসপোর্ট ব্যবহার করছেন তাদেরকে পুরাতন পাসপোর্ট জমা দিয়ে নতুন করে পাসপোর্ট করার জন্য সরকার আদেশ দিয়েছে।

এছাড়া যারা দীর্ঘদিন পর বিদেশ থেকে দেশে ফিরছেন তাদের মধ্যে কেউ কেউ হাতে লেখা পাসপোর্ট বহন করে নিয়ে আসছেন। তাদেরকেও নতুন করে মেশিন রিডেবল পাসপোর্ট করতে হবে। সরকার সেপ্টেম্বর পর্যন্ত হাতে লেখা পাসপোর্ট গহণ করবে। তারপর হাতে লেখা পাসপোর্ট অটোমেটিকভাবে বাতিল হয়ে যাবে।

তিনি আরও জানান, নভেম্বর মাসের মধ্যে হাতে লেখা পাসপোর্ট আন্তর্জাতিকভাবে বাতিল করে দেয়া হবে। গত বছর সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ের বাংলাদেশ কনস্যুলেটে এক মতবিনিময় সভায় এ কথা জানানো হয়েছিল। বাংলাদেশ পাসপোর্ট অফিসের মহাপরিচালক (ডিজি) আবদুল মাবুদ সে সময় এ কথা বিদেশে বসে জানিয়েছিলেন।

উপ পরিচালক আবু নোমান মোহাম্মদ জাকির হোসেন আরও জানান, হাতে লেখা পাসপোর্ট বাতিলের জন্য আমিরাত সরকার আউটসোর্সিং কার্যক্রম চালাচ্ছে।



মন্তব্য চালু নেই